মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কাজল ফিরে এসে কি করলেন

News Sundarban.com :
এপ্রিল ১৬, ২০২০
news-image

 

মাজারি সাইজের একটা ঘর। ডাইনিং টেবিলে বসে মন দিয়ে পড়ছে মেডিকেলের এক ছাত্রী। মদের গ্লাস হাতে সোফায় গ্লামারাস তরুণী। রকিং চেয়ারে গা এলিয়ে বিধ্বস্ত করপোরেট কর্মী। মেঝের তাসের আড্ডায় মারাঠি নারীমহল। বোরকা তুলে পা ওয়াক্স করতে ব্যস্ত একজন। আদ্যি কালের টিভির সামনে এক বোবা টিএনজার এবং সর্বোপরি লাল ব্লাউজ আর ছাপা শাড়িতে অভিনেত্রী কাজল।

১১ মিনিটের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দেবী’। এ সময়ের মধ্যে নারী নির্যাতন নিয়ে তার বার্তা স্পষ্ট বুঝিয়ে দিয়েছেন এর পরিচালক প্রিয়াঙ্কা গঙ্গোপাধ্যায়। যে নয়জন এ ঘরে বাস করে, তারা প্রত্যেকেই ধর্ষণের শিকার। সবার ভাগ্যে ধর্ষণের পর জুটেছে নির্মম খুন। ব্যতিক্রম একজন, যে ধর্ষণ পরবর্তী গ্লানি সহ্য করতে না পেরে আত্মহত্যা করেছে। ছবিতে কোনো বাড়তি ফ্রেম নেই। অহেতুক সংলাপ নেই। তবু আবেগের কমতি নেই।

কাজলের চরিত্র সরল গৃহবধূর, যাকে ধর্ষণ করে তার গলা কেটে দিয়েছিল দুই পাষণ্ড। শ্রুতি হাসান যে ভূমিকায়, গ্লামারাস সেই তরুণীকে ধর্ষণ করে হাইওয়েতে ফেলে পালিয়েছিল দুই অপরাধী। কারও ধর্ষক তার বাবা, কারও জীবনে চূড়ান্ত অভিশাপ ডেকে এনেছে তারই স্বামী।

হঠাৎ একদিন কলিংবেল বেজে ওঠে। রক্তাক্ত তালিকায় যোগ হয়েছে আরও একটি নাম। আবার আরেকজনের সঙ্গে জায়গা ভাগাভাগি করার বিরক্তি নিয়ে নতুন অতিথিকে ঘরে ডেকে নেওয়া হয়। দ্রুত সে আবেগ ভেসে যায় নানা আবেগের বন্যায়। সে আবেগে মিশে থাকে অবিশ্বাস, ক্রোধ, ঘৃণা। কারণ নবাগত একজন শিশু। প্রতিদিন ধর্ষণের খবর দেখতে দেখতে অসার হয়ে যাওয়া মনকে প্রবল ধাক্কা দেয় দেবীর শেষটুকু।

যদিও অভিযোগ উঠেছে, ছবিটি নকল করে বানানো হয়েছে। তবে এসব অভিযোগের এখনও সত্যতা না মিললেও সবার উচিত ছবিটি একবার দেখা।