বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

চীনে নতুন করে করোনাভাইরাসের প্রাদুর্ভাব

News Sundarban.com :
এপ্রিল ১৪, ২০২০
news-image

 

সবে হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ৭৬ দিনে লকডাউন তুলে নিয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলতে শুরু করেছিলেন চীনের কর্মকর্তারা, তবে রুশ সীমান্তের কাছে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় হেইলংজিয়াং প্রদেশে নতুন করে করোনাভাইরাসের প্রাদুর্ভাব তাদের কপালে ফের ভাজ ফেলতে শুরু করেছে। হেইলংজিয়াং এখন তাদের কাছে নতুন ‘ব্যাটলগ্রাউন্ড’ বা যুদ্ধক্ষেত্র হিসেবে দেখা দিয়েছে। গত প্রায় ছয় সপ্তাহের মধ্যে সবচেয়ে বেশি করোনায় আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে এই প্রদেশে। বলা হচ্ছে, আক্রান্তদের বেশিরভাগই বিদেশ প্রত্যাগত। খবর বিবিসি ও রয়টার্সের।

চীনা কর্মকর্তাদের আশঙ্কা, বিদেশ থেকে আগতদের মাধ্যমে দেশটিতে ফের কোভিড-১৯ এর প্রাদুর্ভাব ঘটবে এবং জনজীবনকে রীতিমত পঙ্গু করে ফেলবে।

গত রোববার চীনে ১০৮ জনের মাঝে নতুন করে কোভিড-১৯ এর সংক্রমণ শনাক্ত করা হয়েছে, যা আগের দিন ছিল ৯৯।

দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন বলেছে, নতুন করে সংক্রমিতদের মধ্যে ৯৮ জন বাইরে থেকে এসেছে। এটা একটা নতুন রেকর্ড। রাশিয়া থেকে হেইলংজিয়াংয়ে ঢোকা ৪৯ জনের মধ্যে সংক্রমণের লক্ষণ দেখা গেছে।

সুইফেনহে’র ঝু নামের একজন বলেন, ‘আমাদের ছোট্ট শহরটাকে আমরা নিরাপদ ভেবেছিলাম। কিন্তু…সেখানেও এটা (করোনাভাইরাস) পৌঁছে গেছে। কিছু চীনা চীনে ফিরতে চায়। কিন্তু কথা হলো এখন কেন? এখন তোমাদের এখানে কী কাজ?’

অবশ্য এটা নিয়ে খুব একটা চিন্তিত নন শহরের আরেকজন অধিবাসী ঝাও ওয়েই। তিনি বলেন, ‘আমি এ নিয়ে খুব বেশি ভাবছি না। যারা বাইরের থেকে শহরে আসছে তাদের কোয়ারেন্টাইনে রাখলেই হয়।’-‘-samakal