শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনা ভাইরাসের আতঙ্ক আটকাতে সচেতনতার বার্তা দিয়ে পথে নামলেন সুন্দরবনের কবি

News Sundarban.com :
মার্চ ৬, ২০২০
news-image

 

ক্যানিং -করোনা ভাইরাস নিয়ে ইতিমধ্যে বিশ্বের তাবড় তাবড় দেশ গুলি আতঙ্কের প্রহর গুনছে।সেই আতঙ্ক থেকে ভাইরাস ঘটিত এই রোগের প্রতিষেধক তৈরী করার জন্য বিভিন্ন রকম প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন দেশ বিদেশে বিঞ্জানীরা।
আর যাতে করে এলাকার লোকজন করোনা আতঙ্কে না ভোগেন তার জন্য করোনা ভাইরাসের আতঙ্ক আটকাতে সচেতনতার বার্তা দিয়ে পথে নামলেন সুন্দরবনের কবি
বিশিষ্ট সমাজসেবী তথা কবি ফারুক আহমেদ সরদার। পাশাপাশি তিনি একক ভাবে ক্যানিং মহকুমার বিভিন্ন এলাকায় মাক্স ও হাত ধোওয়ার সাবান বিতরণ করলেন।
ফারুক বাবু বলেন “করোনা ভাইরাস আতঙ্ক দূর করতে সাধারণ শ্রমজীবি মানুষের মধ্যে মাক্স ও জীবাণুমুক্ত সাবান বিতরণ করেছি ।পাশাপাশি করোনা ভাইরাস নিয়ে আতঙ্ক ভয় পাওয়ার কিছু নেই। পরিষ্কার-পরিচ্ছন্ন সুস্থ জীবন যাপন সুস্থতার কারণ।চারিদিকে ভাইরাস বাতাসে মিশে আছে। তাই সব সময় মাক্স ব্যবহার করা উচিৎ।সাথে সাথে অ্যান্টিবায়োটিক সাবান দিয়ে হাত দিয়ে ধুয়ে খাবার দাবার খাওয়া উচিৎ। পরিষ্কার পরিচ্ছন্ন ভাবে থাকা এবং বাড়ির চারপাশে পরিষ্কার পরিচ্ছন্ন রাখা প্রয়োজন। এছাড়াও যত্রতত্র ময়লা আবর্জনা ফেলা উচিৎ নয়।এদিন এমন সচেতনতার বার্তা দিয়ে ক্যানিং মহকুমার বিভিন্ন এলাকায় সচেতন করছি। আগামী দিনেও এই সচেতনতার কাজ চালিয়ে যাবো।”

উল্লেখ্য ইতিমধ্যে ইউনিসেফ জানিয়েছে করোনা ভাইরাস বিশাল আকৃতির ভাইরাস, যার কোষের প্রস্থ ৪০০-৫০০ মাইক্রোমিটার। সুতরাং যে কোনও মুখোশ যেটা এই আকারের বস্তুকে প্রতিহত করতে পারে এবং সেটা ব্যবহার করলেই হবে।ফার্মাসিস্টদের কাছে যাওয়ার প্রয়োজন নেই।
এই ভাইরাসটি বায়ুবাহী নয়, আকারে বড় ও ভারী বলে এটা মাটিতে পড়ে থাকে।
করোনা ভাইরাস যখন ধাতব কোনো পৃষ্ঠের উপর পড়ে তখন এটি ১২ ঘন্টা পর্যন্ত বাঁচতে পারে। কাপড়ের উপরে পড়লে ৯ ঘন্টা, সরাসরি শরীরে লাগলে ১০ মিনিট পর্যন্ত বাঁচতে পারে এই ভাইরাস।ফলে সাবান এবং জল দিয়ে ভালোভাবে জামাকাপড়, শরীর পরিষ্কার করলে করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিহত করা সম্ভব।
এছাড়াও এই ভাইরাস টি যদি ২২°-২৭° ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় চলে আসে,তবে এটি মারা যাবে। কারণ এটি গরম অঞ্চলে বাস করে না। এছাড়াও গরম জল খেলে এবং সূর্যের আলোয় থাকলে করোনাভাইরাস কার্যকর হতে পারে না।
আবার বিশেষ করে আইসক্রিম থেকে দূরে থাকা প্রয়োজন এবং ঠান্ডা আবহাওয়া পরিহার করা উচিৎ।
সাথে সাথে উষ্ণ- লবণজলে গার্গল করলে করোনাভাইরাস মরে যায় এবং টনসিল ও ফুসফুসে প্রবেশ করতে পারে না।
ফলে একটু সতর্ক হলেই এই করোনা ভাইরাস প্রতিহত করা খুবই সহজ।ফলে অযথা গুজবে কান না দিয়ে ভয় কিংবা আতঙ্কিত হওয়ার কোন কারণ নেই।