শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনা ভাইরাসের আতঙ্ক এবার কলকাতা

News Sundarban.com :
জানুয়ারি ২৮, ২০২০
news-image

করোনা ভাইরাসের আতঙ্ক এবার কলকাতা। এই প্রথম করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহে এক চিনা নাগরিককে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি করা হয়েছে। জানা যাচ্ছে, ওই মহিলার নাম জো হুয়ামিন। বয়স ২৮ বছর। ৬ মাস আগে ভ্রমণে বেরিয়ে নামিবিয়া, মরিস আস, মাদাগাস্কা হয়ে গত ২৪ জানুয়ারি ভারতে প্রবেশ করেন। এরপরই করোনা ভাইরাস সন্দেহে তাঁকে অ্যাপোলো-তে ভর্তি করা হয়। গতকাল রাতে সেখান থেকে স্থানান্তরিত করা হয় বেলেঘাটা হাসপাতালে।

করোনা ভাইরাস হানায় ভয়াবহ আকার নিয়েছে চিনে। চিন ছাড়াও জাপান, সৌদি আরব-সহ একাধিক দেশে করোনা আতঙ্ক তৈরি হয়েছে। এখন পর্যন্ত বিশ্বে এক লক্ষ মানুষ আক্রান্ত হয়েছেন বলে জানা যাচ্ছে। মৃত্যু হয় কমপক্ষে ৮০ জনের। করোনা থেকে বাঁচতে একধাকি পদক্ষেপ করেছে ভারত। বিমানবন্দরগুলিতে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। মুম্বইয়ে চিন ফেরত দুজনকে নজরদারিতে রাখা হয়েছে। চিন থেকে যারা আসছেন দমদম বিমানবন্দরে তাদের থার্মাল স্কিনিং হচ্ছে। যদি কারোর মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণের উপসর্গ মেলে তাদের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে। চিনের বাসিন্দা হলে তাদের ফেরত পাঠানো হবে। ভারতীয় হলে তাদের বেলেঘাটা আইডিতে পাঠানো হবে। বেলেঘাটা আইডিতে বিশেষ আইসোলেশন ওয়ার্ডের ব্যবস্থা রাখা হয়েছে। করোনা ভাইরাসে আক্রান্ত হলে তত্‍ক্ষনাত্‍ চিকিত্‍সা করতে প্রস্তুত বেলেঘাটা আইডি।

নোভেল করোনা ভাইরাস সংক্রমণ ঘটে থাকতে পারে, এই আশঙ্কায় চিন ফেরত এগারোজনকে নজরদারিতে রাখা হয়েছে কেরলে। এরমধ্যে সাতজনের জ্বর, সর্দি-কাশির উপসর্গ মিলেছে। এ পর্যন্ত দিল্লি, মুম্বই, চেন্নাই ও কলকাতা-সহ দেশের বিভিন্ন বিমানবন্দরে সব মিলিয়ে বারো হাজারেরও বেশি চিন ফেরত যাত্রীকে স্ক্রিনিংয়ে রাখা হয়েছে।