শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নাগরিক সংশোধনী আইন  নিয়ে মন্তব্য করলেন মাইক্রোসফ্ট সংস্থার সিইও সত্য নাদেলা

News Sundarban.com :
জানুয়ারি ১৪, ২০২০
news-image

নাগরিক সংশোধনী আইন  নিয়ে মন্তব্য করলেন মাইক্রোসফ্ট সংস্থার সিইও সত্য নাদেলা। সিএএ-এনআরসি-র জেরে দেশের উদ্ভূত পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি। বাজ়ফিড-কে দেওয়া এক সাক্ষাত্কারে ওই সংস্থার প্রধান বলেন, ভারতে যা ঘটছে, তা দেখে মর্মাহত। আমি দেখতে চাই কোনও এক বাংলাদেশি শরণার্থী ভারতে এসে বিখ্যাত প্রতিষ্ঠান গড়েছেন কিংবা ইনফোসিসের মতো সংস্থার সিইও বনে গিয়েছেন।

অভিবাসনের অভিজ্ঞতা রন্ধ্রে রন্ধ্রে রয়েছে সত্য নাদেলার। মার্কিন যুক্তরাষ্ট্রে তাঁর মতো অনেক ভারতীয় অভিবাসী রয়েছেন। কিন্তু তাঁরা আজ সে দেশে প্রতিষ্ঠিত। সেই লড়াইয়ের অভিজ্ঞতা তুলে সত্য নাদেলা বলেন, প্রত্যেক দেশেরই জাতীয় নিরাপত্তা, সীমা এবং অভিবাস নীতি রয়েছে। এরপরও গণতান্ত্রিক দেশে সরকার এবং নাগরিকের আলোচনার মাধ্যমেই এ সব ক্ষেত্র নির্ধারণ করা উচিত। ভারতের বিবিধ সংস্কৃতির মধ্যে বড় হওয়ায় আমেরিকায় অভিবাসনের অভিজ্ঞতা নিয়ে যথেষ্ট ওয়াকিবহাল বলে জানান সত্য নাদেলা। উল্লেখ্য, নিজামের শহর হায়দরাবাদে জন্ম হয় নাদেলার। সেখানেই তাঁর বড় হওয়া।

সত্য নাদেলার এই মন্তব্যকে সমর্থন জানিয়েছেন ইতিহাসবিদ রামচন্দ্র গুহ। তিনি জানান, তথ্য-প্রযুক্তি জগতের মানুষদেরও সত্য নাদেলার মতো এগিয়ে আসা উচিত। সিএএ-এনআরসি বিরোধিতায় সরব রামচন্দ্র গুহও। হায়দরাবাদে বিক্ষোভ মিছিলে অংশগ্রহণ করায় গ্রেফতার হতে হয়েছে তাঁকে। উল্লেখ্য, দেড়শোর বেশি ভারতীয় বংশোদ্ভূত পেশাদাররাও চিঠি দিয়ে গুগল, উবর, আমাজনের মতো সংস্থার প্রধানদের সিএএ-এনআরসি বিরোধিতার জন্য মুখ খোলার আবেদন জানানো হয়। সেই তালিকা. রিল্যায়েন্স কর্তা মুকেশ অম্বানীও রয়েছেন।