বৃহস্পতিবার, ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

১০০ কোটি  টাকার সম্পত্তি ক্ষতি নিয়ে আদালতের দ্বারস্থ হতে চলেছে রেল

News Sundarban.com :
ডিসেম্বর ১৯, ২০১৯
news-image

রাজ্যের বিরুদ্ধে আদালতে যাচ্ছে রেল। রাজ্যজুড়ে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদের জেরে তাণ্ডবে রেলের প্রায় ১০০ কোটি  টাকার সম্পত্তি ক্ষতি হয়েছে। সেই ক্ষতি নিয়েই আদালতের দ্বারস্থ হতে চলেছে রেল। রাজ্যের বিরুদ্ধে দেওয়ানি মামলা করতে চলেছে রেল।

রেল সূত্রে খবর, আধিকারিকরা মনে করছেন প্রতিবাদের নামে তাণ্ডবের জেরে রাজ্যজুড়ে ব্যাপক হারে যে রেলের সম্পত্তি ক্ষতি হয়েছে, তার জন্য রাজ্য প্রশাসনই দায়ী। কারণ আইন-শৃঙ্খলা বজায় রাখা রাজ্যের দায়িত্ব ছিল। আক্রমণকারীদের আগে রাস্তাতেই আটকে দিলে, তারা ট্রেন বা স্টেশনের উপর হামলা চালাতে পারত না। বিক্ষোভকারীরা কেউ বাইরে মানে হঠাৎ করে এসে উদয় হয়নি। তারা সবাই রাজ্যের নাগরিক। তাই তাদের নিয়ন্ত্রণ করা রাজ্যের দায়িত্ব ছিল। একইসঙ্গে যে জায়গার উপর রেল লাইন গিয়েছে, যেখানে স্টেশন অবস্থিত, তার সবটাই রাজ্যের জমি, রাজ্যের সম্পত্তি।

আর এই সব কারণেই সিএএ-র বিরুদ্ধে প্রতিবাদের জেরে রেলের যে বিপুল পরিমাণ সম্পত্তির ক্ষতি হয়েছে, তার দায় এড়াতে পারে না রাজ্য। তবে কোন আদালতে রেল মামলা করতে চলেছে, সে সম্পর্কে এখনও নিশ্চিত করে কিছু জানা যায়নি। সূত্রে খবর, সুপ্রিম কোর্টের নির্দেশকে মাথায় রেখেই মামলা করতে চলেছে রেল। সেক্ষেত্রে সুপ্রিম কোর্টেই রাজ্যের বিরুদ্ধে রেল দেওয়ানি মামলা করবে কিনা, সেই প্রশ্নও উঠছে।