শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মাস্টার-ব্লাস্টার সচিন তেন্ডুলকরের পরামর্শেই বাজিমাত করেন বিরাট কোহলি

News Sundarban.com :
নভেম্বর ২৬, ২০১৯
news-image

ইডেনে  ভারতের মাটিতে প্রথম দিন-রাতের টেস্ট জিতে ইতিহাসের পাতায় নাম লিখিয়ে ফেললেন কোহলিরা। তবে গোলাপি বলে খেলাটা ছিল চ্যালেঞ্জের। কিন্তু মাস্টার-ব্লাস্টার সচিন তেন্ডুলকরের পরামর্শেই বাজিমাত করেন বিরাট কোহলি।

ইডেনে দিন-রাতের টেস্টে গোলাপি বলে প্রথম ভারতীয় হিসেবে সেঞ্চুরি করেছেন অধিনায়ক বিরাট কোহলি।  ১৯৪ বলে ১৩৬ রানের ঝকঝকে ইনিংস খেলেছেন বিরাট।  ম্যাচের প্রথম দিন কোহলিকে সচিন বলেছিলেন গোলাপি বলে টেস্ট খেলা লাল বলে টেস্ট খেলা থেকে একেবারে উল্টো। খালি প্রতিটা সেশনের মাইন্ড সেটটা বদলে ফেল। আর তাতেই কিস্তিমাত্ কোহলির। রবিবার ম্যাচ শেষে ভারত অধিনায়ক বিরাট কোহলি বলেন, “আফটারনুন সেশনে ব্যাটিং করা  তুলনামূলকভাবে সহজ। আসলে আমি টেস্টের প্রথম দিনই সন্ধেয় সচিন পাজির সঙ্গে কথা বলেছিলাম।  আর সেখানে একটা খুব গুরুত্বপূর্ণ কথা বলেছিলেন সচিন। সচিন বলেছিলেন পিঙ্ক বলে দ্বিতীয় সেশনটাকে মর্নিং সেশনের মতো ভাববে। কারণ তখনই আলো পড়তে শুরু করে আর বল বেশি সুইং করতে থাকে।দিন-রাতের টেস্টে প্রথম সেশনটা অনেকটা লাল বলে টেস্টের লাঞ্চ থেকে টি পর্যন্ত সময়ের মতো, দ্বিতীয় সেশনটা মর্নিং সেশনের মতো আর শেষ সেশনটা ইভিনিং সেশনের মতো। ”

সেই সঙ্গে বিরাট কোহলি আরও বলেন, “পিঙ্ক বল টেস্টে পরিকল্পনা পরিবর্তন হয়, ডিক্লারেশনের সময় থেকে সবকিছুই বদলে যায়। ব্যাটসম্যান হিসেবে আপনার স্ট্র্যাটেজিও বদলাতে হয়। আপনি সেট হয়ে গেছেন, ভালো ব্যাটিং করছেন কিন্তু অন্ধকার হতে শুরু করলেই আলো জ্বলে ওঠে- আর তার পরেই সমস্যার পাহাড় এসে দাঁড়াবে আপনার সামনে।”

গোলাপি বলে দিন-রাতের টেস্ট খেলাকে চ্যালেঞ্জ বললেও আগামী দিনে ভারতীয় দল এই নতুন ফরম্যাটের টেস্ট ক্রিকেট খেলতে প্রস্তুত বলে জানিয়েছেন বিরাট। কিন্তু ভারত অধিনায়কের বক্তব্য গোলাপি বলে খেলতে গেলে ভাল করে প্রস্তুতি নিতে হবে। ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মতো দেশে টেস্ট ক্রিকেটের ক্যালেন্ডার থাকে। ফের একবার ভারতেও টেস্ট ক্যালেন্ডার শুরু করার পক্ষে সওয়াল করেন কোহলি।