শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ক্যানিংয়ে মাতলা ২ গ্রাম পঞ্চায়েতের  উদ্যোগে বিপর্যয় মোকাবিলার প্রশিক্ষণ

News Sundarban.com :
নভেম্বর ১৯, ২০১৯
news-image

আয়লা অবসর নেওয়ার পর দুঃখ-দুর্দশার কথা মনে করিয়েছে বুলবুল।এরপর আগামী দিনে আবার কোন বিপর্যয় রণংদেহি মূর্তি ধারণ করবে সুন্দরবনের বুকে সেটাও অজানা।তবে আয়লা,লায়লা,বুলবুল,নার্গিসের মতো প্রাকৃতিক দূর্যোগ হবেই,কেউই আটকে রাখতে পারবে না।অগত্যা নিরুপায় হয়ে আগামী দিনে প্রাকৃতিক বিপর্যয় থেকে পরিত্রাণ পাওয়ার জন্য দক্ষিণ ২৪ পরগণা জেলার মাতলা ২ গ্রামপঞ্চায়েত প্রধান উত্তম দাস ও ক্যানিং ১ পঞ্চায়েত সমিতির প্রাক্তন সভাপতি তথা ক্যানিং ব্লক যুবতৃণমূল সভাপতি পরেশ রাম দাসের উদ্যোগে এবং এক স্বেচ্ছাসেবী সংস্থার সৌজন্যে সাত দিনের এক বিপর্যয় মোকাবিলা ঘুর্ণিঝড়, জলোচ্ছ্বাস,জলে ডুবে যাওয়া থেকে পরিত্রাণ পেতে এক প্রশিক্ষণ শিবির শুরু হল ক্যানিংয়ের মিঠাখালী প্রতিলিপি সংঘের সুইমিংপুল এ।ইতিমধ্যে ফিল সেফ এন্ড স্পোর্টস ফাউন্ডেশান নামক এক আন্তর্জাতিক সংস্থাটি দেশের তামিলনাড়ু,অন্ধ্রপ্রদেশ, দিল্লী,ঝাড়খন্ড,উড়িষ্যা,হরিয়ানা সহ একাধিক রাজ্যে  প্রায় ৬০ হাজারেরও বেশী ছেলেমেয়েদের কে বিপর্যয় মোকাবিলার প্রশিক্ষণে প্রশিক্ষিত করে তুলেছেন।মাতলা ২ গ্রামপঞ্চায়েত প্রধান উত্তম দাস ও ক্যানিং ১ পঞ্চায়েত সমিতির প্রাক্তন সভাপতি তথা ক্যানিং ব্লক যুবতৃণমূল সভাপতি পরেশ রাম দাসের অনুরোধে ক্যানিংয়ে এমন প্রশিক্ষণ শুরু হওয়ায় খুশি সুন্দরবন এলাকার বাসিন্দারা।

ফিল সেফ এন্ড স্পোর্টস ফাউন্ডেশান নামক এক আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে ক্যানিং শহরে আয়োজিত বিপর্যয় মোকাবিলা প্রশিক্ষণ শুরু হয়েছে গত ১৫ নভেম্বর থেকে। চলবে আগামী ২১ নভেম্বর পর্যন্ত।সুন্দরবনের গোসাবা, বাসন্তী এবং ক্যানিং-১ও ২ ব্লকের ৩০ যুবক-যুবতি এই বিপর্যয় মোকাবিলার প্রশিক্ষণ শিবিরে অংগ্রহণ করে হাতে কলমে প্রশিক্ষণ নিচ্ছেন।

বিশ্বের বৃহত্তম ব-দ্বীপ সুন্দরবন ১০৫ টি ছোটবড় দ্বীপ নিয়ে গঠিত। বারবার প্রাকৃতিক বিপর্যয়ের কারণে ইতিমধ্যে ৪৮ টি দ্বীপ নিশ্চিহ্ন হয়ে গেছে। বর্তমানে ৫৪ টির অস্তিত্ব রয়েছে এবং সেই দ্বীপগুলির মধ্যে ঘোড়ামারা দ্বীপ প্রাকৃতিক কারণে প্রায় ধ্বংসের পথে। বিষয়টি প্রতি নজর দিতেই এই শিবিরের আয়োজন।

ফিল সেফ এন্ড স্পোর্টস ফাউন্ডেশান এর ডাইরেক্ট কৌস্তব বক্সী জানিয়েছেন, এখান থেকে শিক্ষা নেওয়ার পর স্বেচ্ছাসেবকরা গ্রামে গিয়ে গ্রামবাসীদের প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাসের বিষয়ে সতর্ক করবেন।দুর্যোগের ঘটনা ঘটে গেলে প্রয়োজনে উদ্ধার কাজে হাত লাগাবেন। তারা সবসময় স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ রেখে কাজ করবেন। অন্য প্রতিবেশীদেরকে ও এই বিষয়ে সচেতন করবেন।পাশাপাশি এই প্রশিক্ষণে প্রশিক্ষিতরা যেমন শরীর চর্চা করে সুস্থ শরীর গঠন করতে সক্ষম হবেন তেমনই  সাঁতার প্রশিক্ষণ নেওয়ায় আগামী দিনে কর্মসংস্থানের ও সুযোগ পাবেন।  প্রশিক্ষণ কি ভাবে বিপদগ্রস্থ মানুষজনকে ঊদ্ধার করা হবে সেই বিষয়ে ক্যানিংয়ের একটি বড় জলাশয় দিঘিতে বাস্তবে দেখানো হয়।

মাতলা ২ পঞ্চায়েত প্রধান উত্তম দাস ও ক্যানিং ব্লক যুব তৃণমূল সভাপতি পরেশ রাম দাস বলেন “আগামী দিনে ক্যানিং মহকুমা এলাকার বিভিন্ন বিদ্যালয়ের ছাত্রছাত্রী কিংবা শিক্ষক শিক্ষিকার যাতে করে বিপর্যয় মোকাবিলার প্রশিক্ষণ নিতে পারেন তার জন্য ‘ফিল সেফ এন্ড স্পোর্টস ফাউন্ডেশান’এর ডাইরেক্ট কৌস্তব বক্সীর সাথে কথা  হয়েছে। তিনি আগামী দিনে সুন্দরবনের বুকে এমন সামাজিক কাজ করবেন বলে আগ্রহ প্রকাশ করেছেন।”