শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

২০০৫ সালের ১৭ ফেব্রুয়ারি পথ চলা শুরু হয়েছিল টি-২০ ক্রিকেটের,আজ ১০০০তম ম্যাচে নামছে ভারত-বাংলাদেশ

News Sundarban.com :
নভেম্বর ৩, ২০১৯
news-image

 একে একে পেরিয়ে গিয়েছে ৯৯৯টি ম্যাচ। আজ ১০০০তম ম্যাচে নামছে ভারত-বাংলাদেশ। এমন একখানা মাইলফলকের সামনে দাঁড়িয়ে আজকের টি-২০। তবে দিল্লির দূষণ যেন যাবতীয় উন্মাদনার উপর কুয়াশা ঘিরে রেখেছে। দিল্লির দৃশ্যমানতা নিয়ে সমস্যা। চারিদিকে ধোঁয়া, ধূলো। এমন পরিবেশে ম্যাচ! গৌতম গম্ভীরের মতো অনেকেই আজকের ভারত-বাংলাদেশ টি-২০ ম্যাচ বাতিল করার দাবি তুলেছিলেন। এমন দূষিত আবহাওয়ায় খেলতে নামলে ক্রিকেটারদের ফিটনেস নিয়ে সমস্যা হতে পারে বলে জানিয়েছেন অনেকে। তবে দুই দলের ক্রিকেটাররা মাঠে নামতে মরিয়া হয়ে রয়েছেন। বিরাট কোহলি, জসপ্রিত বুমরা, হার্দিক পান্ডিয়ার মতো তারকারা খেলছেন না। ফলে এই সিরিজ যেন দলের বেশ কিছু ক্রিকেটারের কাছে নিজেকে প্রমাণ করার মঞ্চ। তাই তাঁরা নিজেদের প্রমাণ করার তাগিদ অনুভব করছেন।

২০০৫ সালের ১৭ ফেব্রুয়ারি পথ চলা শুরু হয়েছিল টি-২০ ক্রিকেটের। দর্শকদের মনোরঞ্জন দেওয়ার উদ্দেশ্য নিয়েই শুরু হয়েছিল ক্রিকেটের ছোট ফরম্যাট। তার পর দেখতে দেখতে ৯৯৯টি ম্যাচ! প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড। টি-২০ ইন্টারন্যাশনাল-এর হাজারতম ম্যাচে মুখোমুখি হবে ভারত-বাংলাদেশ। ১৯৭১ সালে প্রথমবার একদিনের ক্রিকেট ম্যাচ খেলা হয়েছিল। প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড-অস্ট্রেলিয়া। এর পর একদিনের ক্রিকেটে হাজারতম ম্যাচ হয় ১৯৯৫ সালে। অর্থাত্ ১০০০ ম্যাচ গড়াতে লেগে গিয়েছিল ২৪ বছর। তবে টি-২০ ক্রিকেটের ক্ষেত্রে ১০০০ ম্যাচ হচ্ছে ১৪ বছরের মাথায়। এই ছোট্ট পরিসংখ্যানই টি-২০ ক্রিকেটের চাহিদা ও জনপ্রিয়তা বোঝানোর পক্ষে যথেষ্ট। উল্লেখ্য, টেস্ট ক্রিকেটের হাজারতম ম্যাচ হয়েছিল ১০৭ বছর পর। প্রথম টেস্ট হয় ১৮৭৭ সালে। হাজারতম টেস্ট ম্যাচ হয়েছিল ১৯৮৪ সালে।

টি-২০ ক্রিকেটে সব থেকে বেশি ম্যাচ খেলেছে পাকিস্তান। জিতেছেও তারা সব থেকে বেশি। ১৪৭টি ম্যাচ খেলেছে পাকিস্তান। টি-২০ ক্রিকেটে ১০০টির বেশি ম্যাচ খেলেছে আরও সাতটি দল। টি-২০ ক্রিকেটে সব থেকে বেশি ম্যাচ হেরেছে শ্রীলঙ্কা।