মঙ্গলবার, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

বাংলাদেশের বিরুদ্ধে খেলতে রাজি হয়েছেন মাত্র তিন সেকেন্ডে কোহলি

News Sundarban.com :
নভেম্বর ৩, ২০১৯
news-image

তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গোলাপী বলে দিন-রাতের টেস্ট খেলতে চাননি। তবে বাংলাদেশের বিরুদ্ধে খেলতে রাজি হয়েছেন মাত্র তিন সেকেন্ডে। বিসিসিআই-এর সভাপতি সৌরভ গাঙ্গুলি গোলাপি বলে দিন-রাতের টেস্ট খেলার কথা বলামাত্র রাজি হয়ে যান ভারতীয় দলের ক্যাপ্টেন কোহলি। সৌরভ নিজেই জানিয়েছেন সে কথা। গত বছর অস্ট্রেলিয়া সফরে অ্যাডিলেডে দিন-রাতের টেস্ট খেলার প্রস্তাব দেওয়া হয়েছিল ক্যাপ্টেন কোহলিকে। কিন্তু সেবার কোহলি রাজি হননি। এবার দেশের মাটিতে বাংলাদেশের বিরুদ্ধে দিন-রাতের টেস্ট খেলার ব্যাপারে কোহলির সঙ্গে আলোচনা করেছিলেন সৌরভ গাঙ্গুলি। বিসিসিআই প্রেসিডেন্ট জানিয়েছেন, বলামাত্র কোহলি রাজি হয়ে যান। তিন সেকেন্ডের মধ্যে।

আম্পায়ার সাইমন টাফেলের একটি বই প্রকাশ অনুষ্ঠানে এসে সৌরভ বলেন, ”কোহলিকে আমি প্রস্তাব দেওয়ার পর ও রাজি হতে মাত্র তিন সেকেন্ড সময় নিয়েছিল।” এখন প্রশ্ন হচ্ছে, তা হলে বছরখানেক আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কেন খেলতে রাজি হননি কোহলি! সৌরভের কাছেও এই প্রশ্নের উত্তর ছিল না। তিনি বললেন, আমি জানি না আগে কী হয়েছে! তবে কোহলি দিন-রাতের টেস্ট খেলার জন্য মুখিয়ে রয়েছে। ফাঁকা গ্যালারিতে টেস্ট আয়োজন মোটেও ভাল বিজ্ঞাপন নয়। এটা কোহলিও বুঝেছে। গোলাপি বলে দিন-রাতের টেস্ট দর্শকদের মধ্যে উত্সাহের জোগান দেবে। কিছুদিন আগে ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের টেস্ট ম্যাচের সময় গ্যালারি ছিল কার্যত ফাঁকা। রাঁচিতে ম্যাচ খেলার পরই ফাঁকা গ্যালারি নিয়ে সোচ্চার হয়েছিলেন কোহলি। দেশের মাটিতে টেস্টের জন্য নির্দিষ্ট ভেনু নির্ধারণ করার কথাও বলেছিলেন তিনি।

এর আগে ওয়েস্ট ইন্ডিজের কাছ থেকেও দিন-রাতের টেস্ট খেলার প্রস্তাব পেয়েছিল বিসিসিআই। কিন্তু সেই প্রস্তাবেও সায় দেয়নি ভারতীয় বোর্ড। এর পরই বোর্ড সভাপতি হওয়ার পর সৌরভ গাঙ্গুলি দিন-রাতের টেস্ট আয়োজনের চেষ্টা করেন। বাংলাদেশের বিরুদ্ধে ঘরের মাঠে টেস্ট দিয়ে যেন ভারতীয় ক্রিকেটে নতুন এক অধ্যায় শুরু হবে। টেস্ট ক্রিকেটের জৌলুস ফিরিয়ে আনাই যে বিসিসিআই সভাপতির মূল উদ্দেশ্য তা আর বলার অপেক্ষা রাখে না।