মঙ্গলবার, ৫ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

মঙ্গলবার জম্মু-কাশ্মীরের কুলগামে ৫ জন শ্রমিকের হত্যার সঙ্গে জড়়িত জইশ-ই-মহম্মদের জঙ্গিরা

News Sundarban.com :
অক্টোবর ৩১, ২০১৯
news-image

মঙ্গলবার জম্মু-কাশ্মীরের কুলগামে ৫ জন শ্রমিকের হত্যার সঙ্গে জড়়িত জইশ-ই-মহম্মদের জঙ্গিরা। গোয়েন্দাদের মতে পরিকল্পিতভাবে এই হামলা চালিয়েছে পাকিস্তানি জঙ্গি সংগঠন। ভারতীয় গোয়েন্দা সংস্থার মতে, উপত্যকার সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়াতে নিরাপরাধ মানুষকে হত্যা করেছে জইশ-এর জঙ্গিরা।

জম্মু ও কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ লোপের পর থেকে এই নিয়ে মোট ১৩ জনের মৃত্যু হয়েছে। চলতি মাসেই ২৪ অক্টোবর দুজন ট্রাকচালককে হত্যা করেছিল জঙ্গিরা। আর মঙ্গলবার জঙ্গিদের হাতে প্রাণ হারালেন পশ্চিমবঙ্গ থেকে কাশ্মীরে কাজ করতে যাওয়া ৫ শ্রমিক। গোয়েন্দাদের প্রাথমিক অনুমান, মঙ্গলবারের ঘটনার পেছনে রয়েছে পাকিস্তানি জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের হাত। তবে, জঙ্গি সংগঠনের তরফে এখনও হামলার দায় স্বীকার করা হয়নি।

মঙ্গলবার কুলগামের ঘটনার পরেই আরও আঁটোসাটো করা হয়েছে উপত্যকার নিরাপত্তা। পর পর সাধারণ মানুষের উপর হানা নিয়ে চিন্তায় গোয়েন্দারা। বিগত কয়েকদিনের আক্রমণের ধরণ নিয়েও চিন্তিত তাঁরা।  যে সকল ব্যক্তির উপর আক্রমণ করা হচ্ছে তাঁরা প্রত্যেকেই ভিন রাজ্য থেকে কর্মসূত্রে এসেছিলেন। গোয়েন্দারা এক প্রকার নিশ্চিত যে, এভাবে নিরপরাধ ভিন রাজ্য থেকে আসা ব্যবসায়ী ও শ্রমিকদের টার্গেট করে সাধারণ মানুষের মধ্যে কাশ্মীরে আসা নিয়ে একটি ভীতি তৈরি করতে চাইছে জঙ্গি সংগঠনগুলি। এর পিছনে জঙ্গিদের মূল উদ্দেশ্য হল স্থানীয় অর্থনীতিতে প্রভাব ফেলা। কারণ লাগাতার ভিন রাজ্যের বাসিন্দাদের উপর হামলা করলে সকলে কাশ্মীরে আসতে ভয় পাবে। আর তার প্রভাব পড়বে ব্যবসা ও অর্থনীতিতে। আর সেই উদ্দেশ্যেই মঙ্গলবার জইশ-ই-মহম্মদের জঙ্গিরা হামলা চালিয়েছে বলে মনে করা হচ্ছে।