সোমবার, ২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

উত্তর কোরিয়ায় আন্তর্জাতিক নিয়ম-বিধির তোয়াক্কা না করেই চলছে ক্ষেপণাস্ত্র পরীক্ষা

News Sundarban.com :
অক্টোবর ৩, ২০১৯
news-image

উত্তর কোরিয়ায় আন্তর্জাতিক নিয়ম-বিধির তোয়াক্কা না করেই চলছে ক্ষেপণাস্ত্র পরীক্ষা। গত বুধবার প্রতিবেশী উত্তর কোরিয়ার বিরূদ্ধে এমনই অভিযোগ এনেছিল দক্ষিণ কোরিয়া। প্রথমে এই নিয়ে মুখ খুলতে রাজি না হলেও শেষমেষ সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র লঞ্চ করে পরীক্ষা চালানোর কথা স্বীকার করে নিল উত্তর কোরিয়া। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক অস্ত্র বিষয়ক বৈঠকের আগেই বৃহস্পতিবার এমনটা জানালেন কিম জঙ উন।

বুধবার সাবমেরিন লঞ্চড্ ব্যালিস্টিক মিসাইল(এসএলবিএম)-এর পরীক্ষা করে উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার পূর্ব দিকে অবস্থিত ওনসানের উপকূলবর্তী অঞ্চলে পরীক্ষামূলকভাবে মিসাইল লঞ্চ করা হয়। জলে ভাসমান অবস্থায় উর্ধ্বমুখী মিসাইল লঞ্চ করার মতো জটিল প্রক্রিয়া সম্পন্ন করে উত্তর কোরিয়ার প্রতিরক্ষা দফতরের বিজ্ঞানীরা। উত্তর কোরিয়ার বিভিন্ন ক্ষেপণাস্ত্র পরীক্ষায় সাধারণত রাষ্ট্রের প্রধান কিম জঙ উন উপস্থিত থাকেন। তবে এদিন যেন কিছুটা চুপিসারেই পরীক্ষা সারল উত্তর কোরিয়া। তবে, উত্তর কোরিয়ার সংবাদমাধ্যম সূত্রে খবর, সফল পরীক্ষার পর প্রতিরক্ষা দফতরের বিজ্ঞানীদের শুভেচ্ছা জানাতে ভোলেননি কিম জঙ উন।

উত্তর কোরিয়ার লাগাতার ক্ষেপণাস্ত্র যাচাইয়ে যেন কিছুটা অস্বস্তিতে প্রতিবেশী দক্ষিণ কোরিয়া। বুধবার উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নজর এড়ায়নি প্রতিবেশী রাষ্ট্রের সেনার। তবে ক্ষেপণাস্ত্র যাচাইয়ের কোনও প্রভাব পার্শ্ববর্তীতে দেশগুলিতে পড়বে না, সাফ জানিয়েছে উত্তর কোরিয়া। দেশের প্রতিরক্ষা বাড়াতেই নাকি এমন পরীক্ষা-নিরীক্ষা চালানো হচ্ছে, দাবি কিম জঙ উনের রাষ্ট্রের।