বুধবার, ৬ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

পেঁয়াজের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে রফতানি বন্ধ করেছে ভারত, বিপাকে এশিয়ার দেশগুলি

News Sundarban.com :
অক্টোবর ২, ২০১৯
news-image

চাহিদা বেশি। জোগান কম। যার জেরে চড়চড়িয়ে বাড়ছে পেঁয়াজের দাম। মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে আনতে পুরোপুরি রফতানি বন্ধ করেছে ভারত। এই সিদ্ধান্তেই বিপাকে পড়েছে এশিয়ার অন্যান্য দেশগুলি। শ্রীলঙ্কা, মায়ানমার, বাংলাদেশে তড়তড়িয়ে বাড়ছে পেঁয়াজের দাম।

সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, ঢাকায় খুচরো বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ৭০ থেকে ৮০ টাকায় (বাংলাদেশি মুদ্রায়)। ব্যবসায়ীদের দাবি, চলতি সপ্তাহে হঠাত্ বৃদ্ধি পায় পেঁয়াজ দাম। বন্যার প্রকোপে ফলনও কমেছে পেঁয়াজের। কিন্তু ভারতের পেঁয়াজ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নুনের ছিটের মতো কাজ করছে।

যদিও পেঁয়াজের ঘাটতি ও মূল্যবৃদ্ধি বিষয়ে সম্পূর্ণ অস্বীকার করেছে বাংলাদেশ সরকার। সে দেশের বাণিজ্য মন্ত্রকের এক কর্তা জানান, এখনও জোগান ভাল রয়েছে পেঁয়াজের। প্রয়োজনে মায়ানমার, তুরস্ক, মিশর এবং চিনে পেঁয়াজ রফতানির পরিকল্পনা করা হচ্ছে। তবে, বাংলাদেশের বাণিজ্য মন্ত্রক সূত্রেরই খবর, প্রতি বছর ১৭ থেকে ১৯ লক্ষ মেট্রিক টন পেঁয়াজ উত্পন্ন করে। এর পরও ঘাটতি থেকে যায়। ভারত-সহ অন্যান্য দেশ থেকে আমদানি করতে হয় বাংলাদেশকে। মোট আমদানির ৭৫ শতাংশ আসে ভারত থেকেই। কিন্তু ভারত সম্পূর্ণভাবে রফতানি বন্ধ করে দেওয়ার এবার পেঁয়াজের ঝাঁঝে চোখে জল বাংলাদেশিদেরও।