বৃহস্পতিবার, ১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

প্রায় ১ মাস বাড়ানো হল রেশন কার্ডে ভুল সংশোধনের সময়সীমা

News Sundarban.com :
সেপ্টেম্বর ২৫, ২০১৯
news-image

নতুন ডিজিটাল রেশন কার্ড তৈরি ও রেশন কার্ডে ভুল সংশোধনের জন্য সময়সীমা বাড়ল। ৫ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত নতুন করে সময়সীমার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। প্রায় ১ মাস বাড়ানো হল সময়সীমা। পশ্চিম মেদিনীপুরের ডেবরায় প্রশাসনিক বৈঠক থেকে নতুন ডিজিটাল রেশন কার্ড তৈরি ও রেশন কার্ডে ভুল সংশোধনের জন্য বর্ধিত সময়সীমার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, গতকালই খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছিলেন যে ডিজিটাল রেশন কার্ড তৈরি ও রেশন কার্ডে ভুল সংশোধনের সময়সীমা বাড়ানো হচ্ছে। তবে কতদিন সময়সীমা বাড়ানো হবে? বা কতদিন পর্যন্ত এই কর্মসূচি চলবে? তা তিনি নির্দিষ্ট করে কিছু জানাননি। বর্ধিত সময়সীমা জানাবেন মুখ্যমন্ত্রী নিজে জানাবেন বলে জানান। এরপরই আজ ডেবরা থেকে নতুন দিনক্ষণের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। রাজ্য সরকারের খাদ্য ও সরবরাহ দফতরের দফতরের উদ্যোগে খাদ্যসাথী প্রকল্পে ডিজিটাল রেশন কার্ড তৈরি ও রেশন কার্ড সংশোধনের কর্মসূচি নেওয়া হয়। ৯ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে এই কর্মসূচি। প্রথম দফায় আগামিকাল ২৭ সেপ্টেম্বর-ই শেষ হচ্ছে এই কর্মসূচি।

কিন্তু রেশন কার্ড সংশোধন ও ডিজিটাল কার্ড তৈরির জন্য জেলায় জেলায় মানুষের ভিড় উপছে পড়াতেই সরকার ফের নতুন করে সময়সীমা ঘোষণার সিদ্ধান্ত নেয়। ২৮ শনিবার তারিখ মহালয়া। তারপরের সপ্তাহ থেকেই পুজো শুরু। পুজোর পর ৫ নভেম্বর থেকে ফের শুরু হবে এই কর্মসূচি। চলুন জেনে নেওয়া যাক, ডিজিটাল রেশন কার্ডের জন্য দরখাস্ত কারা করতে পারবেন? কীভাবে এই দরখাস্ত করতে পারবেন?

ছুটির দিন বাদে সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলছে এই সংশোধনের কাজ। বিডিও অফিস, মিউনিসিপ্যালিটি অফিস, বোরো অফিসে চলছে এই সংশোধন ও নতুন কার্ড তৈরির কাজ।