শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌদি আরবে যে হামলা হয়েছে তার জবাব দেয়ার জন্য আমেরিকা প্রস্তুত : ট্রাম্প

News Sundarban.com :
সেপ্টেম্বর ১৭, ২০১৯
news-image

রাশিদ রিয়াজ 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি এমন একজন ব্যক্তি যিনি যুদ্ধ পছন্দ করেন না। ফলে তিনি সৌদি আরবের পক্ষ হয়ে ইরানের বিরুদ্ধে যুদ্ধ শুরু করতে প্রস্তুত নন। সোমবার হোয়াইট হাউসে সাংবাদিকদের এসব কথা বলেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি বলেন সৌদি আরবের আরামকো তেল স্থাপনায় যে হামলা হয়েছে তার পিছনে ইরান রয়েছে বলে আমার মনে হয় তবে তিনি কারো বিরুদ্ধে যুদ্ধে জড়াতে চান না। অথচ হামলার পরদিনই প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, সৌদি আরবে যে হামলা হয়েছে তার জবাব দেয়ার জন্য আমেরিকা প্রস্তুত রয়েছে। এর একদিন পর তিনি সেই অবস্থান থেকে সরে গিয়ে বললেন, যুদ্ধের জন্য তার ভেতরে কোন তাড়াহুড়ো নেই।

গত শনিবার সকালে ইয়েমেনের হুথি আন্দোলন সমর্থিত সেনারা ১০টি ড্রোনের সাহায্যে সৌদি আরবের আরামকো তেল স্থাপনার উপর ভয়াবহ হামলা চালায়। ওই হামলার কারণে সৌদি আরবের শতকরা ৫০ ভাগ তেল উৎপাদন বন্ধ হয়ে গেছে এবং অন্তত এক দশকের মধ্যে আন্তর্জাতিক বাজারে তেলের দাম শতকরা ১৯ ভাগ বেড়ে গেছে।

এদিকে সৌদি ক্রাউন প্রিন্স বিন সালমান সোমবার মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারের সঙ্গে ফোনালাপে সৌদি যুবরাজ বলেন, শুধু সৌদি আরব বা মধ্যপ্রাচ্য নয়, ইরানের বিভিন্ন কার্যক্রমে গোটা বিশ্বের শান্তি ও নিরাপত্তা এখন হুমকির মুখে রয়েছে। সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ’র খবরে বলা হয়, গত রোববার সৌদি আরবের দু’টি তেল স্থাপনায় হামলা পরবর্তী পরিস্থিতি নিয়ে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলেন বিন সালমান। প্রতিবেশী ইয়েমেনে ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীরা শনিবার সৌদির রাষ্ট্র মালিকানাধীন তেল কোম্পানি আরমাকোর দুটি স্থাপনায় শনিবার ড্রোন হামলা চালিয়েছে। সৌদি আরবের রাষ্ট্রীয় তেল স্থাপনায় হামলায় দায় ইয়েমেনের হুতি গোষ্ঠী স্বীকার করলেও এর জন্য ইরানকে দায়ি করেছে যুক্তরাষ্ট্র।