মঙ্গলবার, ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

দিঘার সমুদ্রসৈকতে ঘোড়ার পিঠে চড়ার দিন শেষ।

News Sundarban.com :
সেপ্টেম্বর ১৭, ২০১৯
news-image

নিজস্ব প্রতিবেদনছুটিতে দিঘায় যাওয়ার প্ল্যান আছে? ঘোড়ার পিঠে চেপে ঘোরাঘুরি করবেন ভাবছেন? প্ল্যান খানিকটা বদলে ফেলুন। ডেস্টিনেশন দিঘা থাকুক, বাদ যাক বরং ঘোড়া। কারণ এবার থেকে দিঘার সমুদ্র সৈকতে বন্ধ করে দেওয়া হচ্ছে ঘোড়সওয়ারি।

দিঘার সমুদ্রসৈকতে ঘোড়ার পিঠে চড়ার দিন শেষ। টগবগিয়ে মসৃণ বালিতটে চড়ে বেড়ানোয় এবার দাড়ি টেনে দিল কর্তৃপক্ষ । ঘোরাঘুরি হোক পায়ে হেঁটে, ঘোড়া কখনওই নয়। এমনই সিদ্ধান্ত নিয়েছে দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদ। এক সপ্তাহের মধ্যে দিঘা সি-বিচে ঘোড়সওয়ারি বন্ধ করার কড়া নির্দেশ দেওয়া হয়েছে।

কেন ঘোড়া সওয়ারি বন্ধের নির্দেশ?

সিবিচে ঘোড়া চলাচল করায় অনেক পর্যটকেরই দুর্ঘটনার আশঙ্কা থাকেসিবিচে ঘোড়া থাকায় নোংরাও হচ্ছে সমুদ্রতটঘোড়া থাকার অস্থায়ী আস্তাবলের ফলে ঝাউবন সহ বিভিন্ন এলাকায় পরিবেশ দূষণ ছড়াচ্ছেদীর্ঘদিন ধরে দিনভর ঘোড়াকে ব্যবহার করা নিয়ে আপত্তি রয়েছে পশুপ্রেমী সংগঠনেরও

এদিকে দিঘা শঙ্করপুর উন্নয়ন পর্ষদের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ ঘোড়া ব্যবসায়ীরা। তাঁদের স্পষ্ট বক্তব্য, পঞ্চায়েতই তাঁদের ট্রেড লাইসেন্স দিয়েছে। এভাবে বিকল্প রুজির ব্যবস্থা না করে কেন আচমকা বন্ধ করে দেওয়া হচ্ছে? প্রশ্ন তুলে ইতিমধ্যেই পর্ষদের দ্বারস্থ হয়েছেন তাঁরা।

অন্যদিকে নিজের অবস্থানে অনড় পর্ষদও। নতুন করে সেজে উঠেছে দিঘা। ফি বছর লাখো মানুষের ভিড় হচ্ছে সমুদ্রসৈকতে। তাই সমুদ্র সৈকতকে নিরাপদ ও দূষণমুক্ত রাখতেই এই পদক্ষেপ। সিদ্ধান্তে অটল থেকে সাফ জানিয়ে দিয়েছে দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদ।