শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জানেন কি এ ছবিটি কার?

News Sundarban.com :
নভেম্বর ২০, ২০১৮
news-image

উপরের এই ছবিটা নিশ্চয়ই দেখেছেন? ফেসবুক-সহ সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে ঘোরা ফেরা করা অজস্র মিম-এর সঙ্গে এই ছবি স্ট্যাম্পের মতো করে সেঁটে থাকতে অনেকেই দেখেছেন। সাধারণত খুব হাস্যকর কোনও পরিস্থিতি, বিষয় বোঝাতে এই ছবিটির ব্যবহার করা হয়। কিন্তু জানেন কি এ ছবিটি কার? ছবিটি কি কাল্পনিক, নাকি এই ব্যপক ব্যবহৃত এই ছবির আড়ালে লুকিয়ে রয়েছে কোনও বাস্তব চরিত্র? আসুন এ বার এর উত্তর জেনে নেওয়া যাক।

সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে ঘোরা ফেরা করা অজস্র মিম-এর সঙ্গে ব্যবহৃত হাস্যকর মুখভঙ্গির এই ছবিটি আসলে ইয়াও মিং-এর। একজন প্রাক্তন বাস্কেটবল খেলোয়াড়। ৩৮ বছর বয়সি মিং-এর জন্ম চিনের সাংহাই প্রদেশে। উচ্চতা সাড়ে ৭ ফুট। খুব ছোটবেলাতেই মিং তাঁর এক কানের শ্রবনশক্তি হারান। চিনের সাংহাই শার্কস-এর হয়ে দীর্ঘদিন বাস্কেটবল খেলেছেন। আমেরিকায় এনবিএ (NBA)-র হিউস্টন রকেটস দলেও খেলেছেন তিনি। খেলা থেকে অবসর নেওয়ার পর মিং চীনা বাস্কেটবল অ্যাসোসিয়েশনের সভাপতি নিযুক্ত হন। কিন্তু ইয়াও মিং-এর এই ছবিটি কখন, কী ভাবে ভাইরাল হল?
২০০৯ সালে একটা বাস্কেটবল ম্যাচের পরে সাংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন মিং। ওই সময় এই মজার অভিব্যক্তিটি মিং-এর মুখে ফুটে ওঠে। এর পরের বছর অর্থাৎ, ২০১০ সালে ‘রেজ কমিক্স’ ক্যাম্পেনের মাধ্যমে ‘ডাম্ব বিচ’ নামে ইয়াও মিং-এর এই অভিব্যক্তির ছবি দিয়ে তৈরি মিমটি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। তার পর থেকেই হাস্যকর ‘সোশ্যাল পোস্ট’-এর প্রতীক হয়ে উঠেছে ইয়াও মিং-এর ছবিটি।