বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কাশ্মীর নিয়ে পাক ক্রিকেটারের বক্তব্যকে সমর্থন করলেন রাজনাথ

News Sundarban.com :
নভেম্বর ১৬, ২০১৮
news-image

কাশ্মীর নিয়ে প্রাক্তন পাক ক্রিকেট অধিনায়ক শাহিদ বক্তব্যকে সমর্থন করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং।
বৃহস্পতিবার রাজনাথ বলেন, শাহিদ আফ্রিদি যা বলেছেন তা একেবারে যথার্থ। পাকিস্তান কাশ্মীরকে সামলাতে পারবে না। কাশ্মীর ভারতের অংশ ছিল, ভবিষ্যতেও তা থাকবে।

কেন আফ্রিদিকে টেনে কাশ্মীর নিয়ে মন্তব্য করলেন রাজনাথ? সম্প্রতি, ব্রিটিশ সংসদে ছাত্রদের উদ্দেশ্যে বক্তব্য রাখতে গিয়ে কাশ্মীর প্রসঙ্গ টেনে আনেন আফ্রিদি। তিনি বলেন, কাশ্মীরিদের যন্ত্রণা খুবই কষ্ট দেয়। মানবিকতার খাতিরে ভারত ও পাকিস্তানের উচিত কাশ্মীর ইস্যু থেকে সরে আসা। কাশ্মীরিদের ভবিষ্যত ঠিক করার ভার তাদের ওপরেই ছেড়ে দেওয়া উচিত। আমরা এখনও দেশের চারটি প্রদেশের সমস্যা নিয়ে ব্যস্ত।

আফ্রদির ওই বক্তব্য ভাইরাল হয়েছে পাকিস্তানে। তাঁর বিরুদ্ধে সরব হচ্ছে দেশের বিভিন্ন মহল। এদিন আফ্রিদি বলেন, পাকিস্তান কাশ্মীর চায় না। পাকিস্তান তার চার প্রদেশই সামলাতে পারছে না।

এটি ভারকেও দেওয়া উচিত নয়। কাশ্মীরিদের স্বাধীনতা দেওয়া হোক। তাহলে অনন্ত মানবিকতা বেঁচে থাকবে। মানুষ আর মরবে না। মানবিকতাই আসল কথা। সেখানে যেভাবে মানুষ মারা যাচ্ছেন তা যন্ত্রণার। যে কোনও সম্প্রদায়ের, যে কোনও মৃত্যু যান্ত্রণাদায়ক।

এদিকে, আফ্রিদির ওই মন্তব্য বেশ অস্বস্তিতে ফেলেছে প্রধানমন্ত্রী ইমরান খানকে। তবে বুধবার আফ্রিদি দাবি করেছেন, তাঁর মন্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে ভারতীয় মিডিয়ায়। কাশ্মীরের লড়াইকে যেমন শ্রদ্ধা করি তেমনই দেশকেও ভালোবাসি। মানবিকতা বেঁচে থাকা উচিত। যে ভিডিও ক্লিপটি প্রচার করা হচ্ছে তা অসম্পূর্ণ। আমি আগে যা বলেছি তা ওই ক্লিপে নেই। কাশ্মীরে ভারত কঠিন শাসন চালাচ্ছে। এই সমস্যার সমাধান রাষ্ট্রসংঘের আইন অনুযায়ী করা উচিত।