শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ থেকে ১০ বছরের সেরা উইকেটরক্ষক কে?

News Sundarban.com :
নভেম্বর ১২, ২০১৮
news-image

মহেন্দ্র সিং ধোনি, ঋদ্ধিমান সাহা, দীনেশ কার্তিক না পার্থিব প্যাটেল? ভারতের সেরা উইকেটরক্ষক কে? ভারতীয় ক্রিকেটে শেষ ৫ থেকে ১০ বছরের সেরা উইকেটরক্ষক নাকি ঋদ্ধিমান সাহা। রবিবার এমনই মন্তব্য করলেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়।

ভারতীয় ক্রিকেটে গত এক দশকে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে উইকেটের পিছনে বরাররই মহেন্দ্র সিং ধোনিকেই দেখা গিয়েছে। ২০১৪ সালে টেস্ট ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর পর লাল বলে ভারতের উইকেটের পিছনে বিশ্বস্ত প্রহরীর নাম ঋদ্ধিমান সাহা। সেই ঋদ্ধি চোটের কারণে এখন জাতীয় দলের বাইরে। চলতি বছরের শুরুতে কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ জাতীয় দলের হয়ে মাঠে নেমেছেন। ইংল্যান্ড সফরেরও দলে ছিলেন না। ম্যাঞ্চেস্টারে কাঁধের অস্ত্রোপচারের পর আপাতত রিহ্যাবে রয়েছেন পাপালি। অস্ট্রেলিয়া সফরেও দলে নেই। অস্ট্রেলিয়ার বিমান ধরবেন ভারতের নতুন কিপিং সেনসেশন ঋষভ পন্থ। সঙ্গে রয়েছেন পার্থিব প্যাটেল। এদিকে ভারতের হয়ে ৩২টি টেস্টে ১১৬৪ রান করা ঋদ্ধি ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন। ডিসেম্বর থেকে মাঠে নামতে পারেন “স্পাইডারম্যান”। এই কঠিন সময়ে তিনি পাশে পেয়ে গেলেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলিকে। রবিবার কলকাতায় এক অনুষ্ঠানে সৌরভ বলেন, ” ও(ঋদ্ধি) প্রায় এক বছর দলের বাইরে রয়েছেন। তবে আমি মনে করি গত পাঁচ থেকে দশ বছরে ওই ভারতের সেরা উইকেটকিপার। আশা করি খুব শীঘ্রই মাঠে ফিরবে ঋদ্ধি।”

অস্ট্রেলিয়া সফরের পর ২০১৯ সালের জুলাই মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে ঋদ্ধিমানকে। কারণ বিশ্বকাপের কথা মাথায় রেখে অস্ট্রেলিয়ায় টেস্টের পর আর কোনও টেস্ট খেলবে না ভারত। তাই বাংলার উইকেটকিপারকে ঘিরে অনিশ্চয়তা দানা বাঁধছে বলেই অনেকের মত। এ প্রসঙ্গে মহারাজ বলেন, “চোট-আঘাত আপনার হাতে নেই। উইকেট কিপারকে ডাইভ দিতে হবেই এবং ডাইভিং এর সময়ই ও(ঋদ্ধি) চোট পেয়েছে। চোট সারতে সময় লাগবেই। যত দ্রুত সেরে উঠবে, ওর জন্য তত ভাল হবে।”