মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আলোর উত্সবে কি ফিকে পড়ছে মাটির প্রদীপের রোশনাই

News Sundarban.com :
নভেম্বর ৫, ২০১৮
news-image

ঝাঁ চকচকে বিপণীবিতাতে চলছে হাজার হাজার টাকার কেনাকেটা। আধুনিক ডিজাইনার বৈদ্যুতিন আলোকমালার বিক্রিবাটাও তুঙ্গে। তবুও কিছু কি বাদ থেকে যাচ্ছে? বাহারি আলোর মাঝে কি হারিয়ে যাচ্ছে দীপাবলি? আলোর উত্সবে কি ফিকে পড়ছে মাটির প্রদীপের রোশনাই।

দেশি জিনিস ছেড়ে বিদেশি পণ্যের টান সঙ্কটে ফেলছে দেশের ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের। দেশীয় পণ্যের প্রতি ঝোঁক বাড়াতেই দীপাবলির আগে একটি ভিডিও ফেসবুকে পোস্ট করেছে এইচপি ইন্ডিয়া। আবেগঘন এই ভিডিওটি এখন ভাইরাল সামাজিক যোগাযোগ মাধ্যমে। বিজ্ঞাপনটি মন ছুঁয়ে নিয়েছে সকলের।

ভিডিওটি শুরু হচ্ছে, বিপণীবিতানের পাশে মাটির প্রদীপ সাজিয়ে বসে রয়েছেন এক মহিলা। কিন্তু বিক্রিবাটা হচ্ছে না। সকলেই মুখ ফিরিয়ে চলে যাচ্ছেন। তাঁর কাছ থেকে কয়েকটি প্রদীপ কেনে এক বালক। আশ্বস্ত করে, সব প্রদীপই বিক্রি হয়ে যাবে। এরপর বাড়ি ফিরে লিফলেট প্রিন্ট করে ছড়িয়ে দেয় ওই বালক। তারপর হু হু করে বিকোতে লাগল আম্মার প্রদীপ। মুখে হাসি ফুটল মহিলার।
দীপাবলির কেনাকাটায় যেন লাভবান হন দেশের আম আদমি, তা মনে করিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রীও। নরেন্দ্র মোদীর বার্তা, ”আমরা দীপাবলির কেনাকাটা করার সময়ে যেন খেয়াল রাখি, আমরা যে জিনিস কিনছি, তা যেন দেশের সকল নাগরিকের লাভ হয়। কেনাকাটার সময়ে গরিব থেকে গরিব মানুষের কথা ভাবা উচিত”।