মঙ্গলবার, ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

এই পুজা মণ্ডপে পুরুষ ছাড়া প্রবেশাধিকার নেই মেয়েদের

News Sundarban.com :
নভেম্বর ৫, ২০১৮
news-image

‘মায়ের পুজো’, অথচ সেখানেই প্রবেশাধিকার নেই মেয়েদের! ‘কালো মেয়ে’র পুজোতে সহকারী হিসেবে থাকলেও মণ্ডপে কোনও ভাবেই প্রবেশ করতে পারেন না মহিলারা। শুধু ঋতুমতী মহিলারাই নন, বীরভূমের চেতলা প্রদীপ সঙ্ঘের পুজা মণ্ডপে পুরুষ ছাড়া প্রবেশাধিকার নেই কারও।

বীরভূমের চেতলা প্রদীপ সঙ্ঘের পুজো শুরু হয়েছিল আজ থেকে বছর ৩৪ আগে। প্রথম দিন থেকেই এই পুজো কমিটি কালী মণ্ডপে নারীদের প্রবেশাধিকার নিষিদ্ধ করেছে। এবং এখনও সেই প্রথা মেনেই কালী পুজো অনুষ্ঠিত হয় সেখানে। প্রদীপ সঙ্ঘ পুজো কমিটির সম্পাদক শৈবাল গুহ এনডিটিভি-কে জানিয়েছেন, “৩৪ বছর ধরে যে প্রথা মেনে আসছি, আমরা তা কোনও ভাবেই ভাঙার স্পর্ধা দেখাতে পারি না। পুজোর সময় যদি কোনও মহিলা পুজো স্থানে প্রবেশ করে তাহলে তা আমাদের গ্রামের জন্য মঙ্গলময় হবে না। আমরা চাই না আমাদের গ্রামের কোনও অমঙ্গল হোক। তাই এই প্রথা মেনেই আমরা পুজো করতে চাই ”।

পুজো কমিটির আরও এক সদস্য সহদেব দাস বলেন, “আমাদের কমিটি-তে অনেক মহিলা সভ্য রয়েছেন। তবে তাঁরা বিশ্বাস করেন, পুজোর সময় মণ্ডপে প্রবেশ করলে দেবী কালী রুষ্ট হতে পারেন। সে কারণেই তাঁরা পুজোয় সহযোগিতা করলেও মণ্ডপের ভিতরে প্রবেশ করেন না। তবে ঠাকুর আনা থেকে বিসর্জন সব কাজেই মহিলারা পুরুষদের সঙ্গে সমান ভাবেই অংশগ্রহণ করেন”।