শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রাফাল চুক্তি নিয়ে সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্কা খেল কেন্দ্রীয় সরকার

News Sundarban.com :
অক্টোবর ৩১, ২০১৮
news-image

রাফাল চুক্তি নিয়ে সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্কা খেল কেন্দ্রীয় সরকার| ৱুধবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, রাফাল চুক্তির কৌশলগত তথ্য ও খরচের হিসেব আগামী ১০ দিনের মধ্যে আদালতে মুখবন্ধ খামে জমা দিতে হবে| পাশাপাশি রাফালে চুক্তির ব্যাপারে সমস্ত তথ্য দেশের মানুষের সামনে আনতে হবে|

এছাড়াও ভারতীয় যে সংস্থার অংশীদারিত্ব হয়েছে, তার সুপারিশ সংক্রান্ত তথ্য জনস্বার্থ মামলা করা মামলাকারীদের দিতে হবে| রাফাল চুক্তি নিয়ে এমনিতেই জাতীয় রাজনীতিতে চলছে রাজনৈতিক তরজা। এমতাবস্থায় শীর্ষ আদালতের এই নির্দেশে বড়সড় ধাক্কা খেল কেন্দ্রীয় সরকার। পাশাপাশি অক্সিজেন পেল বিরোধীরা। আগামী ১৪ নভেম্বর রাফাল মামলার পরবর্তী শুনানি হবে। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জসবন্ত সিনহা এবং অরুণ সৌরির রাফাল নিয়ে করা মামলা এ দিন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি ইউ ইউ ললিত এবং বিচারপতি কে এম জোসেফের বেঞ্চে শুনানি হয়। এ দিন এজলাসে রাফাল চুক্তির তথ্য অনলাইনে প্রকাশ করার দাবি জানান আবেদনকারীদের আইনজীবী। প্রধান বিচারপতির বেঞ্চ জানায়, রাফাল বিষয়ে যে সব তথ্য প্রকাশ্যে জানানো সম্ভব, কেন্দ্রকে অতি অবশ্যই অনলাইনে প্রকাশ করতে হবে এবং মামলাকারীদের কাছে সেই তথ্য তুলে দিতে হবে।
২০১৫ সালে তত্কালীন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাসোয়াঁ ওলাঁদ এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে রাফাল চুক্তি হয়। এই চুক্তি অনুযায়ী, ১২৬টির পরিবর্তে ৩৬টি রাফাল দেবে ফরাসি যুদ্ধবিমান সংস্থা দ্যাসোঁ। বাকি রাফাল তৈরির ক্ষেত্রে অন্যান্য সংস্থার সঙ্গে বরাত মেলে অনিল অম্বানির সংস্থারও। বিরোধীরা অভিযোগ করে, রিলায়্যান্স সংস্থাকে অবৈধভাবে বরাত পাইয়ে দিয়েছে মোদী সরকার। পাশাপাশি, কত টাকায় রাফাল চুক্তি হয়েছে, তার জবাব দাবি করেন তাঁরা। কিন্তু কেন্দ্রের স্পষ্ট অবস্থান, দেশের নিরাপত্তার প্রশ্নে রাফাল চুক্তি প্রকাশ্যে আনা সম্ভব নয়।