শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শারদোৎসবের প্রাক্কালে পোড়ামাটির হাটের সূচনা বিষ্ণুপুরে

News Sundarban.com :
অক্টোবর ১৩, ২০১৮
news-image

বাঁকুড়ার বিষ্ণুপুরে মহকুমা প্রশাসনের উদ্যোগে পসরা সাজাচ্ছেন স্থানীয় হস্তশিল্পরা। শিল্পের প্রসার ও বিপণনের লক্ষ্যে উদ্যোগী প্রশাসন। মন্দির নগরী বিষ্ণুপুরের পর্যটন ও সংস্কৃতির উন্নয়নে পোড়ামাটির হাট উল্লেখযোগ্য ভূমিকা নিতে চলেছে।

ইট কাঠ পাথরের জঙ্গল পেরিয়ে সে আছে। লাল মোরাম বিছানো পথের শেষে তার ঠিকানা। শাল-নিম-সোনাঝুরির সবুজের সমারোহে সে মন কাড়ে। ধামসা মাদলের বোলে পসরা সাজিয়েছে পোড়ামাটির । মন্দির নগরী বিষ্ণুপুরের তিন নম্বর ওয়ার্ডের কাছে দলমাদল রোড। তার ঠিক পাশেই জোড়মন্দির প্রাঙ্গনে পোড়ামাটির হাট যাত্রা শুরু করেছে। মহকুমা প্রশাসনের উদ্যোগে ছিন্নমস্তা মন্দিরের কাছে এই হাটে বিকিকিনি করছেন স্থানীয় হস্তশিল্পীরা। ক্রেতাদের কাছে তাঁরা সরাসরি সামগ্রী বিক্রি করছেন। ফলে লাভ হচ্ছে অনেকটাই। পাঁচমুড়ার টেরাকোটা ও ডোকরার সামগ্রী মিলছে। বিষ্ণুপুরের লণ্ঠন, শাঁখা, স্বর্ণচরি, বালুচরি শাড়ি মিলছে
পোড়ামাটির হাট থেকে যাতে কোনওরকম দূষণ না ছড়ায় সেদিকেও খেয়াল রেখেছে প্রশাসন। কোনও প্লাস্টিকের সামগ্রী ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। খাবার বিক্রেতারাও শালপাতার ঠোঙা বা কাঠের চামচ ব্যবহার করছেন। রোদ থেকে বাঁচতে তালপাতার চাটাই ব্যবহার করা হচ্ছে। প্রকৃতির বুকে হাতছানি দিচ্ছে পরিবেশবান্ধব হাট।শারদোৎসবের প্রাক্কালে পোড়ামাটির হাটের সূচনা হওয়ায় বিষ্ণুপুরের মানুষও খুশি। পর্যটকদের কাঠে এই হাট নতুন পাওনা। পুজোয় বেড়াতে গিয়ে পোড়ামাটির হাটের শোভায় পর্যটকদের মন ভুলবেই ভুলবে।