শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নারায়ণপুরে শ্রীদুর্গা আইডিয়াল এ্যাসোসিয়েশন -এর এবারের চমক ময়ূরপঙ্খী রথ

News Sundarban.com :
অক্টোবর ৯, ২০১৮
news-image

তাপস পাল,

দিন দিন জঙ্গলের পরিমান কমে আসছে। আর জঙ্গল কেটে সাফ করে তৈরি হচ্ছে বসতবাড়ি। ফলে জীবজন্তুও হয়ে পড়ছে দিন দিন বিপন্ন। প্রায় সময় শোনা যায় জঙ্গল থেকে বিভিন্ন প্রাণী লোকালয়ে চলে আসছে। মানুষের অত্যাচারে তারা মারাও পড়ছে। বন্যপ্রাণীদেরও মানুষের মতো বেঁচে থাকার সমান অধিকার রয়েছে। অরণ্যের সঙ্গে বন্যপ্রাণ আমাদেরই সম্পদ। এই সম্পদ ছাড়া আমাদের সভ্যতা কোনওভাবে চলতে পারে না। তাই যত দিন এগোচ্ছে ততই তাপমাত্রা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। তাই এই সভ্যতাকে বাঁচিয়ে রাখতে আমাদের গাছ না কেটে বৃক্ষরোপণ করে পরিবেশকে রক্ষা করা উচিত্।

নারায়ণপুর শ্রীদুর্গা আইডিয়াল এ্যাসোসিয়েশন এমনই এক দৃশ্যকে তুলে ধরতে চলেছে তাঁদের এবারের দুর্গাপুজোর থিমে। ৩০তম বর্ষে এবারের থিম ময়ূরপঙ্খী রথ ও সঙ্গে সুন্দরবনকে বাঁচাতে গাছ লাগান দেশ বাঁচান। বিগত কয়েকবছর ধরে তাঁদের এইভাবেই পরিবেশর নিয়ে থিম বানিয়ে দর্শনার্থীদের সামনে উপস্থাপন করে।

ক্লাবের সম্পাদক বিপুল কর জানান, প্রতিবছরের মতো এবছরও এখানকার সাধারণ মানুষ সহযোগিতা হাত বাড়িয়ে দিয়েছেন। এবছরও আমাদের বিশেষ আকর্ষণ থাকছে। সেই আকর্ষণ দেখা যাবে আমাদের এই থিমের ওপর। দেড়মাস ধরে আমরা এই মণ্ডপসজ্জার কাজ করে চলেছি। আমরা এই ওড়িষা থেকে নিয়ে এসেছি মণ্ডপসজ্জার কাপড়।  যারা ঠাকুর দেখতে আসবেন তাঁরাই অনুভব করতে পারবেন পুরো বিষয়টি। একটা কথা বলতে পারি, ভাসমান প্রতিমা নজর কাড়বে সবার। আমাদের ক্লাবের সব সদস্যরাই এই মণ্ডপসজ্জার কাজ করছে। এবছর বাইর থেকে কোনও থিম নিয়ে আমরা কাজ করছি না। তিনি আরও জানান, প্রতিমা নির্মাণ থেকে মণ্ডপসজ্জা সবই এই ক্লাবসদস্যদের মস্তিষ্কপ্রসূত। নিজেদের ভাবনাকে বাস্তবায়িত করে আমরা দর্শনার্থীদের দেখাতে চাই। এবছর আমাদের বাজেট ২ লক্ষ টাকা। আমরা আশা রাখি নামখানা ব্লকের মধ্যে আমরা সেরা পুজোর স্বীকৃতি পাব।

পুজো কমিটির সভাপতি চঞ্চল গিরি জানান, এইবছর আমাদের বনসৃজনের ওপর জোর দিয়ে আমাদের একটি দৃশ্য তুলে ধরতে চলেছি। আমরা আশা করি প্রতিবছরের মতো এবছরও আমরা প্রচুর মানুষের সমাগম ঘটাতে পারব।

পুজো কমিটির অন্যতম সম্পাদক শিবশঙ্কর সিট জানান, এবছরও আমাদের নিরাপত্তার ব্যবস্থা জোরদার রাখা হয়েছে। সেই সঙ্গে কোনও অপ্রতিকর ঘটনা থেকে রক্ষা পাওয়ার জন্য রাখা হচ্ছে বিশেষ ব্যবস্থা।

সঞ্জয় সিট সহ পুজোর উদ্যোক্তারা জানান, প্রথা ও রীতিনীতি মেনে আমরা পুজো করে থাকি। এখানে পুজোর মধ্যেও কুমারীপুজোও করা হয়। ঢাকের তালের সঙ্গে ধনুচির নাচে মেতে উঠি ছোটো থেকে বড়সকলে। সেই সঙ্গে চলে সিঁদুরখেলা। এই সিঁদুরখেলা আমাদের একটা আলাদা মাত্রা এনে দেয়। দেবাশিষ প্রধান জানান, এবছর পুজোর উদ্বোধনে থাকছেন সুন্দরবন উন্নয়ণমন্ত্রী  মন্টুরাম পাখিরা। এবছর আমাদের পুজোয় অনুষ্ঠানগুলো থাকছে রক্তদান শিবির, হরিনাম সংকীর্ত্তন, ভাগবত পাঠ ও অন্যান্য। এবছর আলোকসজ্জারও বিশেষ আকর্ষন রয়েছে।

 

3 Attachments