বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

BCCI-কে এবার RTI-এর আওতায় আনা হল

News Sundarban.com :
অক্টোবর ২, ২০১৮
news-image

এবার তথ্য জানার অধিকার আইন RTI-এর আওতায় আনা হল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড অর্থাত্ BCCI-কে । সোমবার কেন্দ্রীয় তথ্য কমিশন CIC এক বার্তায় ভারতীয় ক্রিকেট বোর্ডের আরটিআইয়ে অন্তর্ভুক্তির কথা ঘোষণা করে। দেশের মানুষের কাছে ক্রিকেট বোর্ডকে যে কোনও প্রশ্নের উত্তর দিতে দায়বদ্ধ করার জন্যই এমন সিদ্ধান্ত।

জানা গিয়েছে, কেন্দ্রীয় তথ্য কমিশন এ ব্যাপারে সুপ্রিম কোর্টের নির্দেশ, আইন কমিশনের রিপোর্ট, কেন্দ্রীয় ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রকের জন তথ্য আধিকারিকের পাঠানো রিপোর্ট সব খতিয়ে দেখার পরেই এই নির্দেশ দিয়েছে। যে নির্দেশ অনুয়ায়ী, তথ্য জানার আইনের দুই ধারার ‘এইচ’ উপধারা মেনেই গঠনতন্ত্র চালাতে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডকে। যার অর্থ, ভারতীয় ক্রিকেট বোর্ড ও তার অন্তর্ভুক্ত সংস্থা, ক্রিকেটার-সহ ভারতীয় নাগরিকদের যে কোনও প্রশ্নেরই উত্তর দিতে দায়বদ্ধ থাকবে। সাধারণ মানুষের ইচ্ছে করলে যাতে প্রশ্ন পাঠাতে পারেন, তার জন্য অনলাইন ও অফলাইন ব্যবস্থা করতে বলা হয়েছে। এই জন্য বিসিসিআইকে ১৫দিন সময় বেঁধে দিয়েছে কমিশন।
কেন্দ্রীয় তথ্য কমিশনার শ্রীধর আচারায়ালু বলেন, “সুপ্রিম কোর্ট জানিয়েছে, ভারতীয় ক্রিকেট বোর্ড একমাত্র জাতীয় স্তরের সংস্থা যারা গোটা দেশে ক্রিকেট সংক্রান্ত বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করে থাকে। তাই তথ্য জানার অধিকার আইনের আওতাভুক্ত হতে হবে ক্রিকেট বোর্ডকে।” জানা গিয়েছে, লোধা কমিটির সুপারিশেও এই কথা বলা হয়েছিল। এই পরিস্থিতিতে ভারতীয় ক্রিকেট বোর্ডের সামনে একটি রাস্তাই খোলা থাকছে। তা হল সুপ্রিম কোর্টের কাছে পাল্টা আবেদন করা। কিন্তু সেক্ষেত্রেও প্রশ্ন থেকে যাচ্ছে দেশের শীর্ষ আদালতে আদৌ জিততে পারবে তো বিসিসিআই। করুণ নায়ার বা রোহিত শর্মারা কেন ওয়েস্ট ইন্ডিজ সিরিজে টেস্ট দলে সুযোগ পেলেন না, বা বিদেশ সফরে কোন কোন বোর্ড কর্তা কত হাতখরচ পেয়েছেন বা কত খরচ করেছেন—এই সব ব্যাপারে প্রশ্ন উঠলেই তার জবাব দিতে বোর্ড বাধ্য থাকবে।

জানা গিয়েছে, এই নির্দেশ এসেছে গীতা রানি নামে জনৈক এক মহিলার আবেদনের পরিপ্রেক্ষিতে। তিনিই কেন্দ্রীয় ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রকে চিঠি দিয়ে জানতে চেয়েছিলেন, ভারতীয় ক্রিকেট বোর্ড কোন অধিকার বলে দেশের প্রতিনিধিত্ব করে বা জাতীয় দলের জন্য ক্রিকেটার নির্বাচন করে। তিনি আরও প্রশ্ন তুলেছিলেন, যে ক্রিকেটারদের দেশের হয়ে খেলার জন্য নির্বাচিত করে ভারতীয় ক্রিকেট বোর্ড, সেই খেলোয়াড়রা কি বোর্ড না জাতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করেন? কী ভাবে একটি বেসরকারি সংস্থা আন্তর্জাতিক মঞ্চে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করে?