মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ফরেন্সিক আসার আগেই সাফ নমুনা

News Sundarban.com :
অক্টোবর ২, ২০১৮
news-image

গান্ধী জয়ন্তীর সকালে ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে নাগেরবাজারের কাজিপাড়া এলাকা। স্থানীয় পুরপ্রধান পাচু রায়ের অফিস থেকে ছিলছোঁড়া দূরত্বে ঘটে বিস্ফোরণটি। বিস্ফোরণের তীব্রতায় কেঁপে ওঠে গোটা এলাকা। আহত হন কমপক্ষে ১২ জন। আহতদের মধ্যে ৮ বছরের বালক বিভাস ঘোষের মৃত্যু হয় এসএসকেএম হাসপাতালে। আহদের মধ্যে আরও কয়েকজনের অবস্থা এখনও আশঙ্কাজনক।ফরেন্সিক আসার আগেই সাফ নমুনা। নাগেরবাজারের বিস্ফোরণের ঘটনায় ফরেন্সিক দল ঘটনাস্থলে গিয়ে নমুনা সংগ্রহের আগেই এলাকা ধুয়ে মুছে সাফ করে দিল পুরসভা। প্রথমে দেওয়া হল ঝাড়ু। ঝাট দিয়ে সরিয়ে ফেলা হয় ওই এলাকার সমস্ত জঞ্জাল থেকে জিনিসপত্রের ভগ্নাবশেষ। আর তারপর জল দিয়ে ধুয়ে দেওয়া হল রাস্তার রক্ত। গোটা বিষয়টাই হয়েছে দক্ষিণ দমদম পুরসভার উদ্যোগে। আর এহেন কাজে প্রশ্নের মুখে পুরসভার ভূমিকা।
বিস্ফোরণের কারণ সম্পর্কে প্রথমেই তৈরি হয় ধোঁয়াশা। সিলিন্ডার ফেটে বিস্ফোরণ না বোমা বিস্ফোরণ, তা নিয়ে ধোঁয়াশা দেখা দেয়। পরে পুলিশ নিশ্চিত করে জানায় যে, কোনও সিলিন্ডার ফেটে এই বিস্ফোরণ ঘটেনি। সকেট বোমা ফেটে বিস্ফোরণ ঘটেছে। তদন্তকারী অফিসাররা জানাচ্ছেন, বিস্ফোরণে অত্যন্ত শক্তিশালী সকেট বোমা ব্যবহার করা হয়েছে। গাড়ি উড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখে এই বোমা। সাধারণত মাওবাদীরা এধরনের সকেট বোমা ব্যবহার করে থাকে। কে বা কারা এই বোমা ফাটিয়েছে, তা খতিয়ে দেখতে তদন্ত শুরু করেছে পুলিস।
বিস্ফোরণের ঘটনায় ইতিমধ্যেই সিআইডির সঙ্গে কথা বলেছে এনআইএ। বিস্ফোরকের প্রকৃতি নিয়ে খোঁজখবর নেয় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। পুজোর মুখেই বিস্ফোরণের ঘটনায় তুঙ্গে উঠেছে রাজনৈতিক তরজাও। একদিকে বিস্ফোরণের দায় যেমন বিজেপি, আরএসএস-এর কাঁধে চাপিয়েছে তৃণমূল। ঠিক তেমনই বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ পাল্টা দাবি করেছেন, এসবই শাসকদলের অন্দরে গোষ্ঠীদ্বন্দ্বের ফল। বিস্ফোরণের ঘটনায় এনআইএ তদন্তের দাবি করেছেন তিনি।