বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এ বছর ক্যানসার চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেলেন জেমস অ্যালিসন ও তাসুকু হনজো

News Sundarban.com :
অক্টোবর ১, ২০১৮
news-image

ক্যান্সার নিয়ে যুগান্তকারী গবেষণায় এ বছর চিকিত্‍‌সায় নোবেল পুরস্কার পেলেন মার্কিন চিকিত্‍‌সা বিজ্ঞানী জেমস অ্যালিসন ও জাপানি বিজ্ঞানী তাসুকু হোনজো৷ সোমবার সুইডেনের ক্যারোনিনস্কা ইন্সস্টিটিউটে চিকিত্‍‌সা বিজ্ঞানে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়৷ক্যানসারের মতো মারণ রোগে শরীর ধীরে ধীরে দুর্বল হতে শুরু করে। রোগ প্রতিরোধের ক্ষমতা কমে যায়। অ্যালিসন ও হনজোর গবেষণা দেখিয়েছে যে, বিশেষ পদ্ধতিতে ক্যানসার রোগীর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমার হার রোধ করা সম্ভব।
এই দুই গবেষক ক্যান্সারের চিকিত্‍‌সায় এমন এক থেরাপি আবিষ্কার করেছেন, যার কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই এবং ক্যান্সারের কোষ দমনে মানবশরীরের প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে দেবে৷ এই যুগ্ম বিজ্ঞানীর এই গবেষণাকে বলা হচ্ছে, ইমিউন চেকপয়েন্ট থিওরি৷
টেক্সাসের এমডি অ্যান্ডারসন ক্যান্সার সেন্টারে গবেষণা করেন ৭০ বছরের অধ্যাপক জেমস অ্যালিসন ৷ জাপানের কিয়োটো বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ ৩৪ বছর অধ্যাপনা করেছেন হোনজো৷ চিকিৎসায় নোবেল দেওয়ার মাধ্যমে এ বছরের নোবেল পুরস্কার ঘোষণা শুরু হল। এরপর পর্যায়ক্রমে পদার্থ, রসায়ন, শান্তি এবং অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।সুইডেনের কারোলিন্সকা ইনস্টিটিউটের তরফে বলা হয়েছে, “ক্যানসারের চিকিৎসা চলাকালীন মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা দ্রুত কমতে শুরু করে। তবে বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে কীভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার হার কমানো যায় বা প্রায় বন্ধ করা সম্ভব, সেটাই গবেষণার মাধ্যমে দেখিয়ে দিয়েছেন অ্যালিসন ও হনজো। পুরস্কার হিসেবে তাঁদের হাতে তুলে দেওয়া হবে ৯ মিলিয়ন সুইডিশ ক্রাউন।” এ বছর রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি সাহিত্যের নোবেল পুরস্কার স্থগিত রেখেছে।