শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কেরলে ঢুকছে রোহিঙ্গারা

News Sundarban.com :
সেপ্টেম্বর ৩০, ২০১৮
news-image

সম্প্রতি রাজনাথ সিং দেশের সব বিরোধী দলগুলির কাছে আবেদন করেছেন, রোহিঙ্গা উদ্বাস্তুরা কেউই ভারতে এদের থাকার আবেদন করেননি। এরা সবাই অনুপ্রবেশকারী। এনিয়ে কোনও রাজনৈতিক দল যেন ইস্যু না করে। রোহিঙ্গারা শুধুমাত্র এখন উত্তরপূর্বের রাজ্যগুলিতেই সীমাবদ্ধ নয়, বরং তারা দেশের অন্যান্য রাজ্যের সঙ্গে কেরলেও ঢুকে পড়ছে। দেশের প্রতিটি রাজ্যকে জানিয়ে দেওয়া হয়েছে রোহিঙ্গারা যেন কোনও ভাবেই কোনও সরকারি শংসাপত্র হাতে না পায়।
ভারতে অনুপ্রবেশকারী রোহিঙ্গারা এবার পাড়ি দিচ্ছে দক্ষিণে। এমনই রিপোর্ট দিল রেল নিরাপত্তা বাহিনী। দেশের উত্তরপূর্বাঞ্চলের রাজ্যগুলি থেকে দলে দলে রেলে চড়ে রোহিঙ্গারা ঢুকছে কেরলে। গত ২৭ সেপ্টেম্বর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং কেরলে এক জনসভায় বক্তব্য রাখেন। সেখানে তিনি রোহিঙ্গাদের কথা উল্লেখ করেন। আরপিএফের প্রিন্সিপ্যাল সেক্রেটারি তার রিপোর্টে লিখেছেন, ১৪টি ট্রেনে রোহিঙ্গারা কেরলে ঢুকছে। একথা জানানো হয়েছে রেলের সব ডিভিশনের কমিশনারদের কাছে।
গত বৃহস্পতিবার রাজনাথ সিং তাঁর বক্তৃতায় ভারতে আসা সব রোহিঙ্গাদের অবৈধ অনুপ্রবেশকারী বলে মন্তব্য করেন। ওইসব রোহিঙ্গাদের সম্পর্কে বিস্তারিত তথ্য রাজ্য সরকারগুলিকে নেওয়ার কথা বলেন রাজনাথ। কেরল সরকারকেও তথ্য সংগ্রহ করার কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।
সম্প্রতি জাতীয় মানবাধিকার কমিশেনর এক সেমিনারেও রোহিঙ্গাদের নিয়ে সরব হন রাজনাথ। সেখানে তিনি প্রশ্ন তোলেন, মায়ানমার যেখানে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে তৈরি সেখানে কিছু লোক রোহিঙ্গাদের ফেরানোর ব্যাপারে আপত্তি তুলছে।
উল্লেখ্য, ইতিমধ্যেই কেন্দ্র সব রাজ্যেক রোহিঙ্গাদের বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করে রাখতে পরামর্শ দিয়েছে। এখনও পর্যন্ত পাওয়া হিসেব অনুযায়ী দেশে অবৈধভাবে বসাবস করছে ৪০,০০০ রোহিঙ্গা উদ্বাস্তু। এছাড়াও ১৪,০০০ রোহিঙ্গা রয়েছেন নথিভূক্ত উদ্বাস্তু হিসেবে।