সোমবার, ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রাজ্য সরকারের উদ্যোগে নতুন সবুজ বিপ্লব

News Sundarban.com :
সেপ্টেম্বর ৯, ২০১৮
news-image

রাজ্য সরকারের উদ্যোগে নতুন সবুজ বিপ্লব। আমবাগানের পতিত জমিতে শুরু হয়েছে সব্জি চাষ। নতুন এই উদ্যোগ দেখিয়েছে রোজগারের দিশাপোশাকি নাম অর্চার্ড ফ্লোর ম্যানেজমেন্ট। জৈব সারে ফলছে রকমারি সব্জি। মালদহের এখন জেলায় আম বাগান আছে তেত্রিশ হাজার হেক্টর। বছরে আমের মরশুমে ভাল লাভ হলেও বাকি কয়েকমাস আমবাগানের জমি পতিত পড়ে থাকত। আমবাগানগুলো হয়ে উঠেছিল খোলা শৌচালয় বা অসামাজিক কাজের আখড়া। রাজ্য সরকারের উদ্যোগে এই পতিত জমিতেই কলা, লঙ্কা, পেঁপের মত হরেক সবজি ফলাচ্ছেন স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা।সরকারি ভরতুকিতে স্বনির্ভর গোষ্ঠীগুলিকে দেওয়া হচ্ছে চা বাগানের ধাঁচে সেচের আধুনিক উপকরণও। জৈব সার ব্যবহার করে চাষ হওয়ায় সবজির গুণমান অত্যন্ত ভাল। রোজগারের নতুন দিশা দেখেছেন স্থানীয় মানুষজন।
ইংরেজবাজারের ২১০টি স্কুলকে এই প্রকল্পের সঙ্গে যুক্ত করা হচ্ছে। ব্লকে ২৫১ টি আমবাগানে চলছে সবজি চাষ। বিভিন্ন স্কুলের মিড ডে মিলে এই সবজিই দেওয়া হবে।
মালদহের ৯ ব্লকে দু’বছর ধরে চলছে প্রকল্প। ১ বিঘায় চাষের জন্য খরচ ১ লক্ষ ৯৩ হাজার টাকা। ১০০ দিনের প্রকল্পে শ্রম দিবস তৈরিতে খরচ প্রায় দেড় লক্ষ টাকা। আমবাগান মালিক-স্বনির্ভর গোষ্ঠীর মধ্যে চুক্তি রূপায়ণ। উৎপাদিত ফসলের ৭৫% পাবে স্বনির্ভর গোষ্ঠী। উৎপাদিত ফসলের ২৫% পাবে বাগান মালিক। ২০১৭-১৮ সালে চাষের আওতায় সাড়ে ৭০০ বিঘা আম বাগান। ২০১৮-১৯ আর্থিক বছরে চাষের আওতায় ৩ হাজার বিঘা আম বাগান।