শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ১০ তারিখ ভারত বনধের ডাক দিল কংগ্রেস

News Sundarban.com :
সেপ্টেম্বর ৬, ২০১৮
news-image

আসন্ন লোকসভা ভোটের আগে কংগ্রেস কেন্দ্রের বিরুদ্ধে কোমর বেঁধে নামতে চলেছে। আগামী সোমবার জ্বালানি, রান্নার গ্যাস সহ একাধিক জিনিসের অগ্নিমূল্যের বিরুদ্ধে প্রতিবাদে ভারত বনধের ডাক দিয়েছে রাহুল গান্ধীর দল।
কংগ্রেসের অভিযোগ, ১১ লক্ষ কোটি টাকার জ্বালানি লুঠ হয়েছে। অবিলম্বে কেন্দ্রীয় শুল্ক কমাতে হবে। রাজ্যগুলিকেও ভ্যাট কমাতে হবে। এছাড়া পেট্রোল-ডিজেলকে জিএসটির আওতায় আনার দাবিও জানানো হয়েছে। সোমবার যাতে অন্য রাজনৈতিক দল স্বেচ্ছ্বাসেবি সংস্থা ও সাধারণ মানুষ প্রতিবাদ করে বনধকে সফল করেন, সেই আবেদন জানানো হয়েছে।
এদিন কংগ্রেসের তরফে সাংবাদিক বৈঠক করে বিরোধী দলই নয়, নাগরিক সমাজকেও এই প্রতিবাদে শামিল হতে আবেদন জানানো হয়েছে। রণদীপ সূরযেওয়ালা বলেছেন, পেট্রোল, ডিজেল, রান্নার গ্যাসের বর্ধিত মূল্যের সঙ্গে পাল্লা দিতে গিয়ে জনতার নাভিঃশ্বাস উঠছে। তাই কংগ্রেস ১০ তারিখ ভারত বনধের ডাক দিয়েছে। কংগ্রেসের অভিযোগ, ১১ লক্ষ কোটি টাকার জ্বালানি লুঠ হয়েছে। অবিলম্বে কেন্দ্রীয় শুল্ক কমাতে হবে। রাজ্যগুলিকেও ভ্যাট কমাতে হবে। এছাড়া পেট্রোল-ডিজেলকে জিএসটির আওতায় আনার দাবিও জানানো হয়েছে। সোমবার যাতে অন্য রাজনৈতিক দল স্বেচ্ছ্বাসেবি সংস্থা ও সাধারণ মানুষ প্রতিবাদ করে বনধকে সফল করেন, সেই আবেদন জানানো হয়েছে। কংগ্রেসের প্রবীণ নেতা অশোক গেহলট বলেন, নরেন্দ্র মোদী সরকারের ঘুম ভাঙাতে ভারত বনধ ডেকেছি আমরা। সাধারণ মানুষের উপরে বোঝা চাপিয়েছে এই সরকার।