শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সংখ্যালঘু ছেলে,মেয়েদের সরকারি চাকুরি সুনিশ্চিত করতে বিনামূল্যে কোচিং

News Sundarban.com :
আগস্ট ২৬, ২০১৮
news-image

ঝাড়গ্রাম জেলার বিভিন্ন ব্লকের প্রত্যন্ত এলাকার সংখ্যালঘু শ্রেনীর ছেলে,মেয়েদের পুলিশের কন্সটবল পদের চাকরির লিখিত পরীক্ষার জন্য বিনামূল্যে কোচিং শুরু হয়ে গিয়েছে। ১১ আগস্ট থেকে কোচিং শুরু হয়েছে। চলবে ১৭ সেপ্টম্বর পর্যন্ত।
এর পাশাপাশি ঝাড়গ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে ঝাড়গ্রাম জেলার বিভিন্ন ব্লকের ষাট জনকে বাংলা আবাস যোজনায় বাড়ি বানানোর জন্য ৪৫ দিনের প্রশিক্ষন দেওয়া হচ্ছে। থিওরির পর এবার তাদের নিয়ে শুরু হয়েছে বাড়ি তৈরির হাতে কলমে প্রশিক্ষণ। প্রশিক্ষণের পর তারা সংশাপত্র পাবেন এবং সরকারি বিভিন্ন প্রকল্পে যে সব নির্মান কাজ হয় সেই সব কাজ কারার তারা সুযোগ পাবে।প্রশিক্ষন যারা নিচ্ছে তাদের প্রশাসনের পক্ষ থেকে নির্মান কাজের জন্য কিটস দেওয়া হয়েছে ইতিমধ্যে। এই ধরেনের হাতে কলমে প্রশিক্ষনের পাশাপাশি সংখ্যলঘুদের পুলিশের চাকরির পরীক্ষার জন্য বিনা মূল্যে কোচিং এর ব্যবস্থায় অবশ্যই সধারণ ঘরের সংখ্যালঘু ছেলে,মেয়েরা উপকৃত হবে বলে মনে করছে সবাই।
ঝাড়গ্রাম জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে রাজ্য মাইনোরিটি অ্যাফেয়ার্স অ্যান্ড মাদ্রাসা এডুকেশন দফতরের উদ্যোগে ঝাড়গ্রাম জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় ঝাড়গ্রাম জেলার সংখ্যলঘু অধ্যুষিত ব্লকের ছেলে,মেয়েদের নিয়ে শুরু হয়েছে রাজ্য পুলিশের কন্সটবল পরীক্ষার জন্য বিনামূল্যে কোচিং। জেলার জামবনি,ঝাড়গ্রাম,লালগড়র সহ অন্যান্য সংখ্যালঘু অধ্যুষিত ব্লকের ছেলে,মেয়েদের নিয়ে শুরু হয়েছে কোচিং। জঙ্গলমহল খাস হাইস্কুলে এই কোচিং চলছে সপ্তাহে তিনদিন শনি,রবি সোমবার।চাকরির এই বিনামূল্যে কোচিং এর ফলে এলাকার ছেলে মেয়েরা জানতে পারবে কি ধরনে পরীক্ষায় প্রশ্ন আসে এবং কিভাবেই বা নিজেদের তৈরি করা যায়।সংখ্যলঘুদের বিনা মূল্যে এই কোচিং ব্যবস্থার পাশাপাশি জঙ্গলমহলের আদিবাসী,তপশিলি,অনগ্রসর শ্রেনীর ছেলে,মেয়েদের নিয়েও বিনা মূল্যে কোচিং এর ব্যবস্থা করার কথা ভাবচ্ছে প্রশাসন। এই বিষয়ে ঝাড়গ্রামের জেলা শাসক আয়েসা রানী বলেন“ রাজ্য সরকারের মাইনোরিটি অ্যাফেয়ার্স অ্যান্ড মার্দসা এডুকেশন ডিপার্টমেন্টের উদ্যোগে পুলিশের কন্সটবল পদের পরীক্ষার জন্য ঝাড়গ্রাম জেলার বিভিন্ন ব্লকের সংখ্যলঘু ছেলে,ময়েদের নিয়ে ফ্রি কোচিং শুরু হয়েছে। এরপর আমরা ভাবচ্ছি এবং চিন্তা ভাবনার মধ্যে রখেছি যাতে এসটি,এসসি,ওবিসি তথা অনগ্রসর শ্রেনীর ছেলে,মেয়েদের একইভাবে বিনা মূল্যে কোচিং কারনো যায়।”