মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

অটো হয়ে উঠছে শহরবাসীর দুর্ভোগের কারণ

News Sundarban.com :
আগস্ট ১০, ২০১৮
news-image

বাসও আসছে না, যেটাও বা আসছে সেটাও ভিড়ে ঠাসা। প্রচণ্ড তাড়ায় আছেন স্কুল-্কলেজ-অফিসযাত্রীরা।এমন অবস্থায় শহরবাসীর একমাত্র ভরসা অটো। আর সেই অটোই কিনা হয়ে উঠছে শহরবাসীর দুর্ভোগের কারণ।
শিয়ালদহ লাইনের যাত্রীদের অভিযোগ অফিস টাইমে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয় তাঁদের। রুট থাকলেও প্রয়োজনের সময় পর্যাপ্ত অটোই পাওয়া যায় না। এই সমস্যায় বেশি পড়তে হয় তোপসিয়া, চিংড়িঘাটা, মেট্রো-পলিটান ও ইএম বাইপাসের যাত্রীদের। উল্টোডাঙার সমস্যা নিয়ে যাত্রীদের অভিযোগ আরও মারাত্মক। বৃ্ষ্টির দিনে ২৫ টাকার ভাড়া ৬০ টাকাও নেন অটো চালকরা। একই সমস্যা রাসবিহারী-চেতলা-তারাতলা-চৌরস্থা-নিউ আলিপুর রুটেও। ১৪ টাকার ভাড়া ইচ্ছে মতো বাড়ে। ২০-২৫ কিংবা তারও বেশি! যার থেকে যেমন খুশি ভাড়া নেয় অটো চালকরা। নিত্যযাত্রীদের বেশির ভাগের অভিযোগ , অটো চালকরা উপরি ভাড়ার জন্য দাদাগিরি করে। কোথাও কাটা রুটের যন্ত্রণা, তো কোথাও দুর্ব্যবহার, কষ্টের শেষ নেই আম আদমির, আবার কোথাও অটো চালকের হাতে শ্লীলতাহানির শিকার অটোযাত্রীই ।
দক্ষিণ কোলকাতা বাসীদের অভিযোগ তারতলা- জোকা, ট্লিগঞ্জ-গড়িয়া, সাউথসিটি-তারতলা অটো চালদের ভাড়ার জন্য দাদাগিরি, যাত্রী ভর্তি না করে অটো চালাবে না, নিত্য সন্ধ্যায় তারতলা- জোকা রুটে যাত্রীরা, বেশি নাজেহাল ( তাড়াতলা-চৌরাস্তা , আবার অটোই চৌরাস্তা- জোকা) অর্থাৎ এক রুটে যাওয়ার জন্য এক অটোর পরিবর্তে যাত্রীদের ব্রেক জার্নি করে যেতে হয়ে এক অটোর পরিবর্তে দিগুন অটো ভাড়া দিতে হয়।
সমস্যাটা শুধু দক্ষিণে নয়ে উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম- ছবিটা সর্বত্র একই। এমন অবস্থায় কোথায় যাবে নিত্যযাত্রীরা?
মন্ত্রী সাধন পান্ডে অবশ্য আশ্বস্ত করছেন, খুব শীঘ্রই সমস্যার সমাধান হবে। সমস্যা মেটাতে আজ (শুক্রবার) অটো মালিক সহ ইউনিয়নগুলোর সঙ্গে বৈঠকেও বসছেন মন্ত্রী। আলোচনা হওয়ার কথা উল্টোডাঙা-সল্টলেক, উল্টোডাঙা-শোভাবাজার, উল্টোডাঙা-নিমতলা, উল্টোডাঙা-মানিকতলা ও উল্টোডাঙা-বাগুইআটি রুটের নিত্যদিনের সমস্যা নিয়ে। আলোচনার মূলত চারটি বিষয়। কাটা রুটের সমস্যা, যেমন খুশি ভাড়ার জুলুম। অটো চালকদের দুর্ব্যবহার। পছন্দ অনুযায়ী রুটে অটো চালানো।