শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সুন্দরবনে পালিত হল বিশ্ব বাঘ দিবস

News Sundarban.com :
জুলাই ২৯, ২০১৮
news-image

নদীনালা,গাছপালার জঙ্গলে ঘেরা রোমহর্ষক পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপ সুন্দরবন। দক্ষিণ২৪ পরগণা ১৩টি এবং উত্তর ২৪ পরগণা জেলা ৬টি ব্লক নিয়ে গঠিত সুন্দরবন।৩৫০০ কিমি নদী বাঁধ সহ বিভিন্ন নদীনালা বেষ্টিত ৪০০ প্রজাতির গাছগাছালি সহ বিভিন্ন ধরনের জীবজন্তুর বসবাস রহস্যময় ঘেরা সুন্দরবনে। যা সুন্দরবন ছাড়া সারা বিশ্বে বিরল।রহস্যময়ী সুন্দরবনের জঙ্গলে একছত্র ভাবে রাজত্ব করে আসছে পৃথিবী বিখ্যাত হিংস্র “রয়্যাল বেঙ্গল টাইগার”। বর্তমানে প্রাকৃতিক বিপর্যয়,খাদ্যের সংকট ও মনুষ্যকুলের সৌজন্যে বাঘের উপর অত্যাচারের চাপে সুন্দরবন জঙ্গলের বাঘের সংখ্যা নিত্যান্তভাবে কমেই গেছে। আর যাতে করে বাঘের বংশ বৃদ্ধি এবং জঙ্গলে খাদ্যের ঘাটতি মেটানো সম্ভব হয় তার জন্য সরকারী ভাবে চলছে নানান কর্মযঞ্জ।সুন্দরবনের সেই বিখ্যাত বাঘকে বাঁচানোর তাগিদে রবিবার সকালে দক্ষিণ ২৪ পরগণা জেলার প্রত্যন্ত গোসাবা ব্লকের সজনেখালিতে সুন্দরবন টাইগার রিজার্ভ এর সৌজন্যে পালিত হল “বিশ্ব বাঘ দিবস”। উল্লেখ্য বিগত ২০১০ সালের ২৯ জুলাই থেকে এই বিশ্ব বাঘ দিবস পালিত হয়ে আসছে সুন্দরবন এলাকার বিভিন্ন প্রান্তে।
এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান মূখ্য বনপাল রবিকান্ত সিনহা,পশ্চিমবঙ্গ বনবিভাগ পরিচালন অধিকর্তা ডঃ আর পি সাহানি,অতিরিক্ত মূখ্য বনপাল জীবপরিমন্ডল সন্দীপ সুন্দরিয়াল,সুন্দরবন ব্যাঘ্রপ্রকল্প ক্ষেত্র অধিকর্তা নীলাঞ্জন মল্লিক,এস শশী কুমার,এস কুনাল দিভাল,দক্ষিণ ২৪ পরগণা বনবিভাগের অধিকর্তা তৃপ্তি সা,দীপক এম সহ সুন্দরবনের প্রত্যন্ত এলাকার স্থানীয় বাসিন্দা,স্কুল ছাত্র-ছাত্রীরা ।
অনুষ্ঠানে সুন্দরবনের প্রত্যন্ত এলাকার মাধ্যমিক,উচ্চমাধ্যমিক কৃতি ছাত্র-ছাত্রীদের কে সংবর্ধনা দেওয়া হয় বিশ্ব বাঘ দিবস মঞ্চ থেকে। এছাড়াও সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের দক্ষিণ ও উত্তর ২৪ পরগণা জেলার কর্মীদের বাঘ বাঁচানো,মধু সংগ্রহকারী দলকে উদ্ধার করা সহ সুন্দরবন রক্ষার্তে অগ্রণী ভুমিকা পালন করার জন্য ও বিশেষ সম্মান প্রদান করা হয়। এদিন অনুষ্ঠান মঞ্চে সুন্দরবন নিয়ে “সুন্দরবন নোট” নামক একটি বইও প্রকাশিত হয়।
উল্লেখ্য সুন্দরবন জঙ্গলে বাঘ ছাড়া যেমন অন্য কিছুই বোঝায় না ঠিক তেমনই বাঘ কে বাঁচানোর তাগিদে জঙ্গল লাগোয়া সুন্দরবন বাসী সহ প্রত্যন্ত সুন্দরবন এলাকায় বাসিন্দাদের কর্তব্য ও কি করনীয় সেই সম্পর্কিত আলোচনা হয় এদিনের অনুষ্ঠানে।   স্থানীয় বাাসিন্দার যাতে সুন্দরবন টাইগার রিজার্ভের সাথে সর্বদা সহযোগিতা করেন তার আবেদনও করেন প্রধান মূখ্য বনপাল
রবিকান্ত সিনহা।