শুক্রবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

ফিরতে চলেছে কলকাতার ঐতিহ্য

News Sundarban.com :
জুলাই ২৫, ২০১৮
news-image

দুই শতাব্দীরও বেশি সময় পেরিয়ে গিয়েছে, ডাবল ডেকার বাস বিদায় নিয়েছে বাংলা থেকে। যাত্রীরা কি ফের দোতলা বাসের দেখা পাবেন কলকাতার বুকে? রাজ্যে পরিবর্তনের সরকার প্রতিষ্ঠা হওয়ার পর সেই প্রশ্নটা উঠে পড়েছিল বাংলায়। ফিরতে চলেছে কলকাতার ঐতিহ্য। ফের নস্টালজিয়া আচ্ছন্ন হবে বাঙালি? আবার ফিরতে চলেছে ডাবল ডেকার বাস। পরিবহন দফতর এ বছরই কলকাতাবাসীর পুরনো দিন ফেরাতে তৎপর। প্রায় ২০০টি বাস ডিপোয় পড়ে থাকলেও, তার একটিও চালানোর মতো অবস্থায় নেই। এই পরিস্থিতিতে কলকাতার রাস্তায় দোতলা বাস নামাতে নতুন বাসের ব্যবস্থা করছে পরিবহণ দফতর। পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী এই প্রকল্প রূপায়ণে বিশেষ উদ্যোগী।
পূর্বতন পরিবহণমন্ত্রী মদন মিত্রও উদ্যোগ নিয়েছিলেন দোতলা বাস কলকাতার রাস্তায় ফের নামানোর। কিন্তু তাঁর সেই উদ্যোগ ফলপ্রসূ হয়নি। এবার পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী যে উদ্যোগ নিয়েছেন, তা যে রূপায়িত হবেই, তার ব্যাপারে আত্মবিশ্বাসী রাজ্য সরকার। এবার যুগের সঙ্গে পাল্লা দিয়েই আসছে ডবল ডেকার। এবার ডাবল ডেকার একেবারে নতুন সাজে আসছে। আগে যেমন লালরঙা সেই বাস দেখা যেত, অনেকটা দমকলের মতো, এবার তা থেকে বেরিয়ে নীল-সাদা হচ্ছে ডাবল ডেকার। সজ্জাও আধুনিক। শীতাতপ নিয়ন্ত্রিত এবং থাকবে ক্যাফেটিরায়ও। মোট কথা নতুন রূপে ফের ডাবল ডেকার নস্টালজিক করতে আসছে বাংলা ও বাঙালিকে। মহানগরের রাজপথ ধরে আবার নিত্য আসা-যাওয়া শুরু হবে দোতলা বাসের।
রাজ্যের পরিবহণ দফতর কলকাতার রাস্তায় ডাবল ডেকার নামানোর যে উদ্যোগ নিয়েছে, তার প্রাথমিক ভাবনায় রয়েছে, রাজারহাট-নিউটাউন এলাকায় প্রথম নামানো হবে এই বাস। চলবে মূলত ইকোপার্ক এলাকায়। তারপর ধীরে ধীরে তা কলকাতার অন্যান্য রূটেও চালু হবে। পর্যটনেও দোতলা বাস ব্যবহারের পরিকল্পনা রয়েছে সরকারের। ন্যান্য রূটেও চালু হবে। পর্যটনেও দোতলা বাস ব্যবহারের পরিকল্পনা রয়েছে সরকারের।