বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এবার থেকে হোয়াটসঅ্যাপেই ক্যানসেল করতে পারবেন আপনার টিকিট

News Sundarban.com :
জুলাই ২৪, ২০১৮
news-image

আপনি কি ট্রেন ধরতে লেট করেছেন , কিংবা ট্রেন ধরতে যাওয়ার পথে ট্রাফিক জ্যামে আটকিয়ে হাপিত্যেশ করার দিন শেষ। এবার ওই সময়টা বসে না থেকে হোয়াটসঅ্যাপেই জেনে নিন, কোন প্ল্যাটফর্মে ট্রেন দেওয়া হচ্ছে, টিকিট কনফার্ম হল কিনা। খুব দেরি হয়ে গেলে হোয়াটসঅ্যাপেই ক্যানসেল করে দিন টিকিট।তো কীভাবে মিলবে এই পরিষেবা? অনুসরণ করতে হবে নিজের ধাপগুলি, তাহলেই ট্রেন সংক্রান্ত যাবতীয় পরিষেবা পাওয়া যাবে হোয়াটয় অ্যাপেই।

‘মেকমাইট্রিপ’ সংস্থার সঙ্গে হাত মিলিয়ে ভারতীয় রেল এইসব তথ্য সংক্রান্ত পরিষেবা ও টিকিট বুক করা এবং ক্যানসেল করার মতো পরিষেবা দেবে। ট্রেনের সময়, বুকিং স্ট্যাটাস, টিকিট ক্যানসেলষ প্ল্যাটফর্ম নম্বর সবই জানা যাবে হোয়াটসঅ্যাপেই। একটি ফোন নম্বর সেভ করে রাখতে হবে নিজের ফোনে। নম্বরটি হল ৭৩৪৩৯৮৯১০৪
যখন কোনও তথ্য জানার প্রয়োজন হবে তখন উপরের নম্বরটিতে হোয়াটসঅ্যাপে পাঠাতে হবে সংশ্লিষ্ট ট্রেনের নম্বর।
সাধারণভাবে ১০ সেকেন্ডের মধ্যেই সেই ট্রেনের যাবতীয় তথ্যের আপডেট এসে যাবে গ্রাহকের মোবাইল ফোনে।
যদি তা না হয় তবে দেখতে হবে হোয়াটসঅ্যাপ মারফত বার্তাটি আদৌ পৌঁছেছে কিনা। গ্রাহকের পাঠানো বার্তার পাশে দুটি নীল রঙের টিক চিহ্ন থাকা মানে বার্তাটি পৌঁছেছে। ইন্টারনেটের সংযোগ আছে কিনা সেদিকেও দেখতে হবে।
এখন বিভিন্ন অ্যাপ ট্রেনের তথ্যাবলির আপডেট দিলেও অনেকসময়ই তাতে ভুল থাকে। তাই অধিকাংশ যাত্রীরই ট্রেনের স্ট্যাটাস জানতে ভরসা ট্রেনের হেল্প লাইনগুলি। তাতে বহু মানুষ একসঙ্গে যোগাযোগ করার চেষঅটা করায় লাইন পাওয়া বেশ কষ্টকর। নতুন এই পদ্ধতিতে সেই ঝঞ্ঝাট বিদায় নেবে বলে দাবি করেছেন ‘মেকমাইট্রিপ’ ও রেলের কর্তারা।
.