বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জমি কিনে ফেলে রাখলে এবার থেকে মোটা অঙ্কের জরিমান গুণতে হবে

News Sundarban.com :
জুলাই ১৫, ২০১৮
news-image

নিশ্চয়ই কোনও উদ্দেশ্যে এই জমি কেনা হয়েছিল। কিন্তু বসত বাড়িই করুন বা কোনও ব্যবসায়িক প্রতিষ্ঠান, কিছুই গড়ে ওঠেনি। বছরের পর বছর ধরে পড়ে রয়েছে জমিগুলি। অনেকেই এখন জমি বেশি দামে বিক্রি করে মুনাফা লুঠতে চাইছে। তার কারণ শহরতলিতে এখন হু হু করে বাড়ছে জমির দাম।
কেএমডিএ সাফ জানিয়ে দিয়েছে, জমি কিনে ফেলে রাখলে কোনওমতেই বরদাস্ত করা হবে না। ২০ বছরের বেশি জমি ফেলে জরিমানা দিতে হবে, নইলে জমি ফিরিয়ে দিতে হবে রাজ্যকে। মূলত কেএমডিএ-এ এলাকায় এই নির্দেশিকা কার্যকর করা হবে। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, রাজ্যের শহর লাগোয়া এলাকায় নগরায়নের লক্ষ্যে অপেক্ষাকৃত কম দামে জমি বণ্টন করা হয়েছিল। সেই জমি কিনে বছরের পর বছর ফেলে রেখেছেন বেশ কিছু মানুষ।
রাজ্য সরকারের পক্ষ থেকে এই প্রবণতায় রাশ টানতে চায়। সেই কারণে কেএমডিএ ইতিমধ্যেই সাত শতাধিক জমির মালিকের কাছে নোটিশ পাঠিয়েছে। কেএমডিএ এদিন সাফ জানিয়ে দিয়েছে কলকাতা দক্ষিণ শহরতলির কসবা, রুবিস পাটুলি এলাকায় জমি কিনে রাখলে জরিমানা গুণতে হবে। একইসঙ্গে জানানো হয়েছে কলকাতা ছাড়া দুর্গাপুর, কল্যাণী, শিলিগুড়ির একাংশেও এই নিয়ম লাগু হবে, জরিমানা ধার্য করা হবে। আর জরিমানা দিতে না পারলে জমি ফেরত দিতে হবে রাজ্যকে। বাজারদরেই জমি কিনে নেবে রাজ্য সরকার। বিধাননগরে এই নীতি কার্যকর হয়েছে। এবার তা অন্যত্র প্রয়োগ করে সাফল্য পেতে চাইছে রাজ্যের আবাসন দফতর।