মঙ্গলবার, ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

স্বাস্থ্য পরিবেষার উন্নতিতে উল্লেখযোগ্য সিদ্ধান্ত রাজ্য সরকারে

News Sundarban.com :
জুলাই ৭, ২০১৮
news-image

দিনে দিনে পশ্চিমবঙ্গের চিকিৎসা ব্যবস্থা নতুন দিকের দিশা দেখছে। রাজ্যের বেসরকারি হাসপাতালের চিকিৎসা ব্যবস্থার তুলনায় সরকারি হাসপাতালের চিকিৎসা ব্যবস্থার মান কিছুটা হলেও উন্নত তা বারে বারে প্রমাণিত হয়েছে।
এবার রাজ্য সরকার স্বাস্থ্য পরিবেষার উন্নতিতে উল্লেখযোগ্য সিদ্ধান্ত নিতে চলেছে। নার্সের অভাব পূরণে এবং উন্নতমানের প্রশিক্ষণের জন্য রাজ্যে আরও ২৭ টি নার্সিং স্কুল গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসঙ্গে তিনটে মেডিক্যাল কলেজের পরিকাঠামো আরও আধুনিক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মেডিক্যাল কলেজগুলির মধ্যে রয়েছে উত্তরবঙ্গ, মালদহ এবং বাঁকুড়া সম্মিলনী।
রাজ্যে বর্তমানে ৮৯ টি নার্সিং স্কুল রয়েছে। কিন্তু তাতেও চাহিদা মতো প্রশিক্ষিত নার্স পাওয়া যাচ্ছে না। তাই আরও ২৭ টি নার্সিং স্কুল গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে। উত্তর ও দক্ষিণবঙ্গ মিলিয়ে এই স্কুলগুলি তৈরি করা হবে। কেন্দ্রগুলির জন্য ৮৯১ টি পদ তৈরি হবে বলে জানা গিয়েছে।এছাড়াও পুরনো তিনটি মেডিক্যাল কলেজকে আধুনিকীকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন বিভাগ চালুর সঙ্গে পুরনো বিভাগগুলিকে উন্নতর করা হবে। মূলত ওইসব এলাকার বাসিন্দাদের উন্নত চিকিৎসার জন্য যাতে কলকাতায় আসতে না হয়, সেদিকে লক্ষ্য রেখেই নতুন বিভাগ সংযুক্ত করা সিদ্ধান্ত নেওয়া হয়েছে।এরজন্য তিনটি মেডিক্যাল কলেজে ১৪৫৩ টি নতুন পদ তৈরির কথাও হয়েছে।