শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

লক্ষ্য কর্মসংস্থান

News Sundarban.com :
জুলাই ৬, ২০১৮
news-image

বেকারি সমস্যা মোকাবিলায় চেনা অস্ত্রেই শান দিচ্ছেন মুখ্যমন্ত্রী। নজর ক্ষুদ্র ও মাঝারি শিল্পে। চাকরি জন্য তরুণ প্রজন্মকে আহ্বান জানাছে রাজ্যের। ক্ষুদ্র ও মাঝারি শিল্প লগ্নিতে দেশের মধ্যে একনম্বরে পশ্চিমবঙ্গ। ২০ ও ২১ অগাস্ট নিউটাউনে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সম্মেলনের আয়োজন করা হয়েছে। সম্মেলনের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী নিজেই শিল্পোদ্যোগীদের সামনে এরাজ্যে লগ্নির সম্ভাবনার কথা তুলে ধরা হবে। যোগ দেবেন দেশ বিদেশের বিনিয়োগকারীরা। পাশাপাশি, জেলায় জেলায় ব্যবসায় আগ্রহী যুবক যুবতিকে প্রশিক্ষণও দেওয়া হবে।
পাশাপাশি, রাজ্যের তরুণ সম্প্রদায়কেও তৈরি রাখতে চায় সরকার। রাজ্যের ৪০০ ইন্ডাস্ট্রি ডেভলপমেন্ট অফিসারকে প্রশিক্ষণ দিয়েছেন IIM বিশেষজ্ঞরা। ইন্ডাস্ট্রি ডেভলপমেন্ট অফিসাররা প্রশিক্ষণ দেবেন ক্ষুদ্র ও মাঝারি শিল্পে আগ্রহীদের। শিল্পে আগ্রহীদের তালিকা তৈরি করতে ব্লকে ব্লকে নির্দেশ দেওয়া হয়েছে। পৌছে গিয়েছে ব্লক স্তরের ওই তালিকা। প্রতি জেলা থেকে সংগ্রহ করা হবে। তালিকাভুক্ত শিল্পে আগ্রহীদের প্রশিক্ষণ দেবেন ইন্ডাস্ট্রি ডেভলপমেন্ট অফিসাররা।
কী প্রশিক্ষণ দেওয়া হবে? কীভাবে দেওয়া হবে? তার নীল নকশাও তৈরি।কোন এলাকায় কার পক্ষে কী ব্যবসা করা সুবিধাজনক? কোন পদ্ধতিতে ট্রেড লাইসেন্স পাওয়া যায়? রেজিস্ট্রেশন কীভাবে পাওয়া যায়? জমির মিউটেশন, বিদ্যুত্‍, ব্যাঙ্ক ঋণ কীভাবে পাওয়া যায়? উত্‍পাদন বাড়ানো যাবে কী করে? আপাতত নজর ক্ষুদ্র ও মাঝারি শিল্পে। আর তাকেই হাতিয়ার করেই কর্মস্থান জোর দিচ্ছে রাজ্য সরকার।