বৃহস্পতিবার, ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

আগে লাইসেন্স পরে বাইক

News Sundarban.com :
জুলাই ৫, ২০১৮
news-image

দুর্ঘটনায় রুখতে নেওয়া পদক্ষেপ রাজ্য পরিবহণ দফতরের। লাইসেন্স ছাড়া বাইক কিনতে পারবেন না কোনও ক্রেতা। পরোক্ষে লাইসেন্সহীন ক্রেতাকে বিক্রিও করা যাবে না বাইক। নতুন এই নিয়ম আনতে চলেছে রাজ্যের পরিবহন দফতর। ইতিমধ্যে জেলা আঞ্চলিক পরিবহণ আধিকারিককে নোটিশ করা হয়েছে।দিন সাতেক আগে বাসকর্মীদের জন্য কমিশন প্রথা তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল পরিবহণ দফতর। কমিশন প্রথা তুলে দিয়ে বেতন পরিকাঠামো চালু করার পক্ষে সওয়াল করেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী। তাঁর বিশ্বাস কমিশনপ্রথা তুলে দিলে দুর্ঘটনার সংখ্যা কমবে। এবার দুর্ঘটনায় রাশ টানতে বাইকের ক্ষেত্রেও অভিনব সিদ্ধান্ত নিল পরিবহন দফতর।

বাইক ড্রাইভার হিসেবে লাইসেন্স না থাকলে কেউ বাইক কিনতে পারবেন না। এতদিন দেখা যেত বাইক চড়া শেখার পরই বাইক কিনতেন ক্রেতারা। নিজের বাইক হওয়ার পর নিজের নামে লাইসেন্স করতেন। কিন্তু এখন আগেই লাইসেন্স দরকার, তবেই কোনও ক্রেতা বাইক কিনতে পারবেন। নতুবা বাইক কিনতে পারবেন না।
সেইমতোই আঞ্চলিক পরিবহণ আধিকারিকদের সতর্ক করা হয়েছে। দফতরের এই কড়া বার্তায় নড়েচড়ে বসেছেন জেলা প্রশাসনও। তাঁরাও জেলার বাইক ডিলারদের কাছে এই নির্দেশিকা পাঠাতে শুরু করেছেন। এখন থেকেই বন্ধ হয়ে যাচ্ছে লাইসেন্সবিহীন বাইক বিক্রি। বাইক কিনতে গেলে আগে লাইসেন্স করুন, তারপর বাইক কিনতে যান।ইদানিং বাইক দুর্ঘটনা বেড়েই চলেছে। সেফ ড্রাইভ সেভ লাইভের মতো প্রকল্প শুরু করলেও, তা্ঁর সুফল মেলেনি। বাইক নিয়ে জয়রাইড বেড়েই চলেছে। তার ফলে দুর্ঘটনার কবনে পড়ে প্রাণ যাচ্ছে যুবদেব। এই প্রবণতায় রাশ টেনে ধরতেই বাইক বিক্রির ক্ষেত্রে কিছু নিষেধাজ্ঞা আরোপ করা হল।