বুধবার, ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

ক্যানিংয়ে ‘বিদ্যাসাগর জনকল্যাণ চেতনা সমিতি’র উদ্যোগে মহিলাদের স্বনির্ভরতা ও স্বল্প কর্মসংস্থানের ট্রেনিং শুরু

News Sundarban.com :
জুলাই ১, ২০১৮
news-image

এলাকায় কর্ম সংস্থান না থাকায়,এবং স্বনির্ভরতা না হওয়ায় মহিলা পুরুষদের কে প্রতিনিয়ত কলকাতায় সহ অন্যন্য জায়গায় কাজ করতে যেতে হয় ক্যানিং ব্লক সহ প্রত্যন্ত সুন্দরবন এলাকার বেশীর ভাগ বাসিন্দাদের।এলাকার মহিলারা ও শিক্ষিত বেকার যুবক-যুবতীরা যাতে করে স্বনির্ভর হয়ে জীবনে প্রতিষ্ঠিত এবং অর্থনৈতিক ভাবে স্বালম্বী হতে পারে সেই লক্ষ্যমাত্রা রেখে
ক্যানিং ১নং ব্লকে মহিলাদের স্বনির্ভরতা,পশুপালন,কৃষি,মৎস্যচাষ,পোল্ট্রী,পুতুল তৈরী,কাজের উপর ট্রেনিং দিয়ে স্বল্প কর্মসংস্থান ও স্বনির্ভরতার লক্ষ্যে কাজ শুরু করলো ক্যানিংয়ের “বিদ্যাসাগর জনকল্যাণ চেতনা সমিতি”।
মূলত সুন্দরবন সহ ক্যানিং এক নম্বর ব্লকে বেশীর ভাগ  মানুষজন কৃষির উপর নির্ভরশীল। যাতে উপযুক্ত ট্রেনিং নিয়ে আধুনিক বৈঞ্জানিক পদ্ধতিতে কৃষি ও পশুপালন করে স্বনির্ভরতা লাভ ও অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হয়ে সমাজে প্রতিষ্ঠিত হতে পারে সেই লক্ষ্যে মাননীয় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর ঐকান্তিক প্রচেষ্টায় এবং রাজ্য ও নাবার্ড এর একান্ত সহযোগিতায় এমন কর্মযঞ্জ শুরু হল ক্যানিংয়ের দিঘীরপাড় গ্রাম পঞ্চায়েতের কোড়াকাঠী গ্রামে।রবিবার বিকালে এই স্বনির্ভরতা ট্রেনিং প্রকল্পের সুচনা করেন দক্ষিণ ২৪ পরগণা জেলার সহকারী জেলাসভাধিপতি শৈবাল লাহিড়ী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্যানিং ১ নং পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ শিবু চক্রবর্তী,পঞ্চায়েত সমিতির সদস্য অনিমেশ মন্ডল সহ বিশিষ্টরা।
‘বিদ্যাসাগর জনকল্যাণ চেতনা সমিতি’র ডাইরেক্টর ভক্তিপ্রসাদ প্রামাণিক বলেন “পুতুল তৈরী,মাছ চাষ,কৃষি,পোল্ট্রি বাচ্চা উৎপাদন,ছাগল,গরু পালনের প্রশিক্ষণ নিয়ে স্বনির্ভরতা এবং অর্থনৈতিক ভাবে যাতে স্বালম্বী হয় এবং সরকারী অনুদান পেয়ে যাতে করে প্রতিষ্ঠিত হয় তার জন্য সংস্থার পক্ষ থেকে যথাসাধ্য চেষ্টা করে সহযোগিতা করা হবে।বর্তমানে ক্যানিং এক নম্বর ব্লকে শুরু হলেও আগামী দিনে সুন্দরবনে অন্যান্য ব্লকে ও এমন প্রশিক্ষণ চলবে বলে জানিয়েছেন। ”
ভক্তিপ্রসাদ প্রামানিক  আরো বলেন “প্রাথমিক ভাবে ২৫০ জন বেকার যুবক-যুবতী,গৃহবধু সহ মহিলাদের কে নিয়ে শুরু হয়েছে প্রশিক্ষণ শিবির।”