বুধবার, ৬ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

টমসন রয়টার্স ফাউন্ডেশনের এই সমীক্ষা রিপোর্টকে মানতে নারাজ জাতীয় মহিলা কমিশন

News Sundarban.com :
জুন ২৬, ২০১৮
news-image

ভারত মহিলাদের জন্য সবচেয়ে বিপজ্জনক দেশ। মেয়েদের ওপরে ‌যৌন অপরাধ, ‌যৌন হয়রানির নিরীখে ভারত গোটা বিশ্বে শীর্ষে। তার পরেই রয়েছে আফগানিস্তান, সিরিয়া, সোমালিয়া ও সৌদি আরব। সমীক্ষায় বলা হয়েছে, ভারতে ‌মেয়েদের ওপরে ‌যেভাবে যৌন অপরাধ ও মহিলাদের ‌যৌন দাস হিসেবে ব্যবহার করা হয় তা দুনিয়ার আর কোনও দেশে হয় না। পারিবারিক হিংসা, নারী পাচারের দিক থেকেও ভারত সবার আগে। এছাড়াও অল্প বয়সে মেয়েদের বিয়ে দেওয়া, কন্যাভ্রূণ হত্যার দিক থেকেও বিপজ্জনক দেশ ভারত। এমনই চিত্র উঠে এসেছে আন্তর্জাতিক একটি সমীক্ষায়া। উল্লেখ্য, ২০১২ সালে নির্ভয়াকাণ্ড নিয়ে তোলপাড় হয়েছিল গোটা দেশ। মেয়েদের বিরুদ্ধে আপরাধ কমানোর ক্ষেত্রে ওই ঘটনার পরও তেমন কিছু রদ বদল হয়নি বলে মন্তব্য করা হয়েছে এই সমীক্ষায়। টমসন রয়টার্স ফাউন্ডেশনের এই সমীক্ষা রিপোর্টকে মানতে নারাজ জাতীয় মহিলা কমিশন (এনসিডব্লু)। মহিলা সংক্রান্ত ইস্যুর ওপর প্রায় ৫৫০ বিশেষজ্ঞের মতামত সার্ভে করে ফাউন্ডেশন ভারতকে এই তকমা দিয়েছে। যৌন হিংসার ঝুঁকির মাত্রা বেশি হওয়ার মাপকাঠিতে ভারতের পরই তালিকায় রাখা হয়েছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান ও সিরিয়াকে। জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মার দাবি, সমীক্ষার নমুনার সাইজ ছোট, তা দিয়ে গোটা দেশের ছবি পাওয়া সম্ভব নয়। অনলাইনে, ফোনে ও সরাসরি সাক্ষাতের মাধ্যমে ২৬ মার্চ থেকে ৪ মে-র মধ্যে ইউরোপ, আফ্রিকা, আমেরিকা, দক্ষিণ পূর্ব এশিয়া, প্রশান্ত মহাসাগরীয় দেশগুলিতে চালানো হয় ওই সমীক্ষা।বিশেষ কোনও দেশের নাম না করে তিনি বলেন, ভারতে মহিলারা বিভিন্ন সমস্যার ব্যাপারে দারুণ সচেতন এবং কোনওভাবেই এমন সমীক্ষায় আমাদের এক নম্বরে আসার কথা নয়। যে দেশগুলি ভারতের পরে রয়েছে, সেখানে মহিলারা প্রকাশ্যে কথাই বলতে পারেন না।

২০১১ সালেও একটি সমীক্ষা করা হয়েছিল যাতে আফগানিস্তান, কঙ্গো, পাকিস্তান, ভারত ও সোমালিয়াতকে মেয়েদের জন্য সবচেয়ে বিপজ্জনক বলা হয়েছিল।
এবারের সমীক্ষায় জানতে চাওয়া হয়েছিল, রাষ্ট্রপুঞ্জের ১৩৯ সদস্য দেশের মধ্যে কোন ৫টি দেশে মহিলাদের সবচেয়ে বেশি বিপদ হতে পারে, কোন দেশটি স্বাস্থ্য পরিষেবা, আর্থিক সম্পদ, সাংস্কৃতিক বা প্রথাগত রীতি, যৌন হিংসা ও হয়রানি, যৌনতা বাদে হিংসা ও মানব পাচারের মাপকাঠিতে সবচেয়ে খারাপ। ফাউন্ডেশন বিবৃতিতে বলেছে, যৌন ক্রীতদাস করে রাখা, মানব পাচার, জোর করে বিয়ে দেওয়া, পাথর ছুঁড়ে মারা, কন্যাভ্রুণ হত্যার মতো চিরাচরিত প্রথার বিচারেও ভারতকে মহিলাদের জন্য সবচেয়ে বিপজ্জনক বলে জানানো হয়েছে সমীক্ষায়।