বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বৃষ্টির দিনে সাজ পোশাক

News Sundarban.com :
জুন ১২, ২০১৮
news-image

ঋতু বদলের প্রভাব প্রকৃতিতে ফুটে ওঠার পাশাপাশি সাজপোশাকেও নজর দেওয়া প্রয়োজন। এই মেঘ তো এই রোদ্দুর। গ্রীষ্মের মতোই থাকে রোদের তাপ। তাই এই সময়ে মেইকআপ করাটাও ঝামেলার বিষয়। সাজগোজ করে বাইরে বেরিয়ে হঠাৎ বৃষ্টির ঝাপটায় পুরোটাই মাটি। আবার মেঘলা দিন দেখে ঘরে বসে থাকাও সম্ভব নয়। এরপরও কোনো না কোনো উপায় তো অবশ্যই আছে।
বৃষ্টির দিনে সাজ পোশাক একটু ভেবেচিন্তে করতে হয়। বেছে নিন এমন পোশাক, যাতে বৃষ্টিতে ভিজলেও আপনাকে খারাপ না দেখা যায়। গরমের জন্য আরামদায়ক পোশাক হচ্ছে সুতি। তবে বৃষ্টির দিনে সুতির আরাম বাদ দিয়ে জর্জেট, শিফনসহ অন্যান্য কৃত্রিম তন্তুর পোশাক পরা ভালো। কারণ কৃত্রিম তন্তুর তৈরি পোশাক ভিজলেও তেমন ক্ষতি হয় না। শুকায়ও তাড়াতাড়ি। রংয়ের ক্ষেত্রে যেকোনো উজ্জ্বল রং বেছে নিতে পারেন। যেমন ফিরোজা, লেমন, হলুদ, গোলাপি, কমলা, লাল ইত্যাদি।
সুতিঃ সবচেয়ে উপযুক্ত ফ্যাব্রিক সুতি। বর্ষা কালে চোখ বুজে সুতির পোশাক পরতে পারেন। মেঘলা আকাশে গুমোট গরমে সুতির পোশাক পরলে যেমন গরম লাগে না, তেমনই ভিজে গেলে তাড়াতাড়ি শুকিয়েও যায়। হাওয়া চলাচল করার কারণে সুতির পোশাক খুবই আরামদায়ক। সুতির কুর্তা অফিসে পরার জন্য খুবই ভাল। এ ছাড়াও কটন স্কার্ট, কটন ম্যাক্সি ড্রেস, কুর্তি, কটন টপ পরতে পারেন। যে কোনও ফর্মাল অনুষ্ঠানে কটন শাড়ি পরে গেলে স্টাইলিশ, কমফর্টেবল দুটোই বোধ করবেন। ছেলেরাও কটন শার্ট, টি শার্ট কুর্তা পরুন।

সিফনঃ যদি বাড়ি থেকে বেরনোর সময়ই বৃষ্টি পড়ে বা কাদা ভেজা থাকে রাস্তা তা হলে বাস্তব বুদ্ধি কাজে লাগান। সিফন বা নাইলন এই সব দিনে পরার জন্য সবচেয়ে ভাল। ভিজে গেলে এই সব ফ্যাব্রিক সবচেয়ে তাড়াতাড়ি শুকিয়ে যায়। সিফন টপ, স্কার্ট, শাড়ি সব কিছুই পরতে পারেন তবে লং পোশাক এড়িয়ে চলাই ভাল। বৃষ্টি পড়লে শর্টস বা ক্যাপ্রির সঙ্গে পরে নিতে পারেন সিফন টপ। যে কোনও অনুষ্ঠানে পুরুষরাও আজকাল সিফন শার্ট পরছেন। বর্ষার যে কোনও অনুষ্ঠানের জন্য এই শার্টগুলো খুবই সুবিধাজনক।

ডেনিমঃ অনেকেই মনে করে ডেনিম বর্ষা কালে পরা যায় না। সত্যিই ডেনিম বর্ষা কালে বিশেষ কমফর্টেবল নয়। তবে কিছু বিষয় মাথায় রেখে ডেনিম পরতে পারেন। এক বার ভেবে দেখুন তো কটন ট্রাউজার্স পরে ভেজা রাস্তা পার হওয়ার সময় কী অবস্থা হয়? এই অবস্থায় কিন্তু ডেনিম অনেক বেশি সুবিধাজনক। গুটিয়ে যেমন নেওয়া যায়, কাদার দাগও বিশেষ বোঝা যায় না। ডেনিম টাফ মেটিরিয়াল হওয়ার কারণে সহজে নষ্টও হয় না। ডেমিন শর্ট, কেপ্রি, ডাংরি সব সময়ই ফ্যাশনেবল। পুরুষ, মহিলা নির্বিশেষে পরতে পারেন। টি শার্ট, লুজ শার্ট, ক্রপ টপ সব কিছুই চলবে ডেনিমের সঙ্গে।

সিল্কঃ ভাবছেন বর্ষায় পরে কেন নিজের দামি সিল্কের পোশাক নষ্ট করবেন? তা হলে জেনে রাখুন সিল্ক কিন্তু বর্ষার জন্য খুবই ভাল। বর্ষার গুমোট, বোরিং আবহাওয়ায় রং যোগ করে উজ্জ্বল সিল্ক। ক্রেপ সিল্ক, আর্ট সিল্ক, সেমি-তসর সিল্ক বা কটন মিক্স সিল্ক পরতে পারেন। এই সব ব্লেন্ডেড মেটিরিয়ালগুলো খুবই আরামদায়ক। শাড়ি, কুর্তি, শার্ট, পঞ্জাবি, কুর্তা সব কিছুই পাওয়া যায় এই সব কাপড়ের উপর।

মলমলঃবর্ষার সবচেয়ে আরামদায়ক ফ্র্যাব্রিক হল মলমল। সুতির থেকেও নরম ও হালকা হয় মলমল। কটন স্কার্ট বা লেগিংসের সঙ্গে মলমলের কুর্তি পরতেই পারেন।