শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নাগপুরে রাষ্ট্রীয় স্বয়মসেবক সংঘে যাওয়া বাবার বিরোধিতায় মেয়ে

News Sundarban.com :
জুন ৭, ২০১৮
news-image

১৯২৫ সালে বিজয়া দশমীর দিন সূচনা হয় রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের। এই সংগঠন প্রতিষ্ঠা করেন কলকাতা মেডিক্যাল কলেজের ছাত্র কেশব বলিরাম হেডগেওয়ার। মূলত হিন্দু জাতীয়তাবাদকে ভিত্তি করেই এই সংগঠনের পথ চলা। পরবর্তীকালে একাধিক শাখা সংগঠনের মাধ্যমে গোটা দেশে জাল বিস্তার করেছে আরএসএস। সঙ্ঘের মতার্দশেই চলে বিজেপি।
আরএসএস-কে নিত্যদিন বিঁধছেন কংগ্রেস নেতারা, সেই সঙ্ঘের প্রতিষ্ঠাতা কেশব বলিরাম হেডগেওয়ারের মূর্তিতে মাল্যদান করলেন প্রণব মুখোপাধ্যায়। শুধু তাই নয়, প্রণববাবু লিখলেন, ভারত মায়ের মহান সন্তান কেবি হেডগেওয়ার। নাগপুরে হেডগেওয়ারের জন্মস্থানে গিয়েছিলেন প্রণব মুখোপাধ্যায়। সেখানে তাঁকে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান সরসঙ্ঘচালক মোহন ভাগবত। এরপর বাসভবনটি ঘুরিয়ে দেখান প্রাক্তন রাষ্ট্রপতিকে। পরিদর্শকের ডায়েরিতে প্রণববাবু লিখেছেন, ”ভারত মায়ের মহান সন্তানকে সম্মান ও শ্রদ্ধা জানতে এসেছি আমি।”
অন্যদিকে নাগপুরে আরএসএস-এর সদর দফতরে ভাষণ দিতে যাচ্ছেন ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ৷ এই নিয়ে সরগরম জাতীয় রাজনীতি ৷ প্রণববাবুর এই সিদ্ধান্ত নিয়ে জলঘোলা কম হয়নি ৷ এবার এই ইস্যুতে মুখ খুললেন খোদ প্রণব মুখোপাধ্যায়ের মেয়ে শর্মিষ্ঠা মুখোপাধ্যায় ৷ বাবার এই সিদ্ধান্তে তিনি বেশ হতাশ ৷ প্রণববাবুর এই সিদ্ধান্ত আরএসএস-এর হাতে মিথ্যা প্রচারের সুযোগ তুলে দিল বলে মত শর্মিষ্ঠার ৷ এই নিয়ে গতকাল বুধবার এইকটি ট্যুইটও করেন তিনি ৷ তাঁর ব্যাখা, একটা সময় মানুষ প্রণববাবুর ভাষণ ভুলে যাবেন ৷ তবে আরএসএস সদর দফতরে প্রণববাবুর হাজির থাকার ছবি রয়ে যাবে ৷ আর পরবর্তীকালে এই ছবি দেখিয়েই বিজেপি এবং আরএসএস মানুষকে ভুল বোঝাবে ৷ তিনি আরও বলেন, ‘‘খুব তাড়াতাড়ি প্রণববাবু বিজেপি’র এই নোংরা অভিসন্ধির কথা বুঝতে পারবেন ৷’’ এর আগে কংগেস ছেড়ে বিজেপিতে শর্মিষ্ঠা মুখোপাধ্যায় যেতে চলেছেন বলে খবর রটেছিল ৷ তবে সে সময় এই রটনার পিছনে বিজেপিকেই দায়ী করেছিলেন প্রণব-কন্যা ৷