শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্বের ধনী দেশের তালিকায় ষষ্ঠ স্থানে ভারত

News Sundarban.com :
মে ২০, ২০১৮
news-image

বিশ্বে ধনী দেশের তালিকায় ষষ্ঠ স্থানে ভারত। এমনটাই বলছে AfrAsia Bank Global Wealth Migration-এর পর্যবেক্ষণ রিপোর্ট। তাদের তৈরি বিশ্বের ধনী দেশের তালিকায় শীর্ষে মার্কিন যুক্তরাষ্ট্র। পর্যবেক্ষণ রিপোর্ট অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পত্তির পরিমাণ ৬২,৫৮৪ বিলিয়ন মার্কিন ডলার। তারপরেই রয়েছে চিন। ২৪,৮০৩ বিলিয়ন মার্কিন ডলারের সম্পত্তি রয়েছে বেজিংয়ের। ১৯,৫২২ বিলিয়ন ডলারের সম্পত্তি নিয়ে তৃতীয় স্থানে জাপান।
প্রতিটি দেশে বসবাসকারী ব্যক্তির সম্পত্তির হিসেব করে এই তালিকা তৈরি করা হয়েছে। এর মধ্যে রয়েছে নগদ, সম্পত্তি, শেয়ার ও ব্যবসার আয়। ফলে সুবিধা পেয়েছে ভারত ও চিনের মতো জনসংখ্যাবহুল দেশগুলি। মার্কিন যুক্তরাষ্ট্র, চিন ও জাপানের পরে রয়েছে ব্রিটেন (৯,৯১৯ বিলিয়ন ডলার), জার্মানি (৯,৬৬০ বিলিয়ন) এবং ভারত (৮,২৩০ বিলিয়ন)। ভারতের শিক্ষাব্যবস্থা, শিল্পপতির সংখ্যা, উন্নত তথ্যপ্রযুক্তি ক্ষেত্র, স্বাস্থ্য পরিষেবা ও আউটসোর্সিং ইত্যাদি কারণে ভারতের সম্পত্তির পরিমাণ বাড়ছে। ভারত যে গতিতে এগিয়ে চলেছে, তাতে ২০২৭ সালের মধ্যে ব্রিটেন ও জার্মানিকে সরিয়ে চতুর্থ স্থানে উঠে আসতে পারে।

২০২৭ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে অধিক গতিতে বাড়তে পারে চিনের সম্পত্তির পরিমাণ। চিনের সম্পত্তি বেড়ে হতে পারে ৬৯,৪৪৯ বিলিয়ন ডলার। সেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পত্তির পরিমাণ পৌঁছতে পারে ৭৫,১০১ বিলিয়ন ডলারে।