শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রাজ্যপাল বজুভাই ভালার সঙ্গে দেখা করে ১১৭ জন বিধায়কের তালিকা দিয়ে সরকার গঠনের দাবি পেশ করলেন কংগ্রেস, জেডি (এস)

News Sundarban.com :
মে ১৬, ২০১৮
news-image

কর্ণাটকের রাজ্যপাল হিসেবেই এই কঠিন পরীক্ষার মুখোমুখি বজুভাই ভালার। পাল্টা চাপ বাড়িয়ে রাজ্যপাল বজুভাই ভালার সঙ্গে দেখা করে ১১৭ জন বিধায়কের তালিকা দিয়ে সরকার গঠনের দাবি পেশ করলেন কংগ্রেস, জেডি (এস) নেতারা। কর্নাটক প্রদেশ কংগ্রেস সভাপতি জি পরমেশ্বর ও জেডি (এস) রাজ্য শাখা সভাপতি এইচ ডি কুমারস্বামীর নেতৃত্বে প্রতিনিধিদলটি তাঁর সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের বলে, জেডিএস, কংগ্রেসের নির্বাচন-পরবর্তী বোঝাপড়া ও বিএসপির সঙ্গে আমাদের প্রাক-নির্বাচনী জোটের ভিত্তিতে সব মিলিয়ে ১১৭ জন বিধায়ক আছেন আমাদের। তাঁদের সমর্থনের চিঠিও রাজ্যপালকে দেওয়া হয়েছে। কুমারস্বামী বলেন, দু দলের নিজ নিজ পরিষদীয় বৈঠকে গৃহীত জোট গঠনের সিদ্ধান্তের কপিও রাজ্যপালকে দেওয়া হয়েছে। রাজ্যপাল প্রতিনিধিদলকে বলেছেন, এ ব্যাপারে সুপ্রিম কোর্টের বিভিন্ন রায় সম্পর্কে আইনি বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে তিনি সিদ্ধান্ত নেবেন, আমাদেরও জানাবেন। পরবর্তী পদক্ষেপ রাজ্যপালকেই স্থির করতে হবে। রাজ্যপাল বলেছেন, তিনি সংবিধানের নির্দেশের সাপেক্ষে আমাদের দাবি খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন। আমার আশা, উনি সংবিধান অনুযায়ীই পদক্ষেপ করবেন। সব জেডি(এস) আমাদের সঙ্গে দৃঢ়ভাবে রয়েছেন বলেও জানান তিনি।
পরমেশ্বরও জানান, রাজ্যপাল বলেছেন যে, তিনি আইন, সর্বোচ্চ আদালতের বিভিন্ন রায়ের ভিত্তিতে ও সংবিধান মেনেই ব্যবস্থা নেবেন। গোয়া, মিজোরাম, নাগাল্যান্ড, মনিপুরের মতো রাজ্যে এর আগে এ ব্যাপারে যে নজির তৈরি হয়েছে, তাও খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন রাজ্যপাল।
কংগ্রেস সূত্রে খবর, রাজ্যপাল কংগ্রেস-জেডি(এস) জোটকে প্রচলিত রীতি, সাংবিধানিক ও আইনি বিধি মেনে সরকার গড়তে না ডাকলে তারা আদালতে যেতে পারে। এ ব্যাপারে প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে রাখছে তারা। দলের এক প্রথম সারির নেতা বলেন, আমরা সরকার গড়ার দাবি জানিয়েছি। প্রয়োজনীয় শক্তি আমাদের আছে। মোট ৫৬ শতাংশ ভোট আছে আমাদের। দলের কমিউনিকেশন-ইন-চার্জ রণবীর সিংহ সুরজেওয়ালা বলেন, সব রাস্তা খোলা রয়েছে কংগ্রেসের সামনে।