বুধবার, ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

৭৫ বছরে প্রথমবার, ২০১৮ সালের সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা স্থগিত করল নোবেল কমিটি

News Sundarban.com :
মে ৪, ২০১৮
news-image

২০১৮ সালের সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা স্থগিত করল নোবেল কমিটি। ৭৫ বছরে প্রথমবার। প্যানেলের এক সদস্যের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ ওঠায় পিছিয়ে দেওয়া হল ২০১৮ সালের নোবেল সাহিত্য পুরস্কার। দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে শেষবার নোবেল সাহিত্য পুরস্কার বাতিল করেছিল নোবেল কমিটি। সুইডিশ অ্যাকাডেমি জানিয়েছে, ২০১৯ সালের সঙ্গে ঘোষণা করা হবে ২০১৮ বিজেয়ীর নাম। ১৭৮৬ সালে প্রতিষ্ঠিত হয় সুইডিশ অ্যাকাডেমি। এর আগে, সাতবার কমিটি সাহিত্য পুরস্কার স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল—১৯১৫, ১৯১৯, ১৯২৫, ১৯২৬, ১৯২৭, ১৯৩৬ এবং ১৯৪৯। এর মধ্যে পাঁচবার পরের বছরের সঙ্গে আগের বছরের পুরস্কার ঘোষণা করা হয়েছিল।
বেশ কিছুদিন ধরেই নোবেল কমিটির জনৈকা প্রাক্তন সদস্যের স্বামীর যৌন কেলেঙ্কারি নিয়ে তোলপাড় গোটা সুইডেন। যার জেরে ওই মহিলা সদস্যসহ একে একে পদত্যাগ করেছেন কমিটির ৬ সদস্য। সেই তালিকায় রয়েছেন স্থায়ী সচিব সারা দানিয়াস। গত নভেম্বরে বিশ্বব্যাপী ‘মিটু’-প্রচারের ঢেউ আছড়ে পড়ে নোবেল-সংস্থার দুয়ারে।
স্থানীয় সংবাদপত্র ‘দাগেন্স নিতার’-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সুইডিশ সংস্কৃতির ক্ষেত্রের জনপ্রিয় তথা প্রভাবশালী মুখ জাঁ-ক্লদ আহনোর বিরুদ্ধে অন্ততপক্ষে ১৮ জন মহিলা। ‘মিটু’-প্রচারের মাধ্যমে মহিলারা জানান, বিভিন্ন সময় তাঁদের জাঁ-ক্লদের হাতে ধর্ষণ, শ্লীলতাহানি এবং যৌন-হয়রানির শিকার হতে হয়েছে। তাঁর বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ অস্বীকার করেছেন অ্যাকাডেমি পুরস্কার বিজয়ী তথা কবি কাতারিনা ফ্রস্টেন্সনের স্বামী জাঁ-ক্লদ। কিন্তু, তাতে বিতর্ক থামেনি, উল্টে বিগত কয়েক সপ্তাহে তা ক্রমশ বেড়ে গিয়েছে।
অন্তর্বর্তীকালীন স্থায়ী সচিব অ্যান্ডার্স ওলসন জানান, বর্তমান সদস্যরা পুরো পরিস্থিতির সঙ্গে অবগত। সকলেই একমত যে, চারদিক থেকে খোলনলচে পাল্টে দেওয়া এবং দীর্ঘমেয়াদী পরিবর্তনের যে দাবি উঠেছে, তা বাস্তবইয়িত হোক।