মঙ্গলবার, ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

পঞ্চায়েতের ভোটগ্রহণ আগামী হবে ১৪ মে

News Sundarban.com :
এপ্রিল ২৬, ২০১৮
news-image

অবশেষে পঞ্চায়েত ভোটের দিন ঘোষণা করা হল। তিন দফার বদলে একদফায় হবে ভোটগ্রহণ । পঞ্চায়েতের ভোটগ্রহণ আগামী হবে ১৪ মে। ১৭ মে ভোটগণনা। অর্থাত্ রমজানের আগেই শেষ হবে পঞ্চায়েত ভোট প্রক্রিয়া।
চাপের মুখে পঞ্চায়েত ভোটের নির্ঘণ্ট নিয়ে রাজ্যের প্রস্তাব মেনে নিল কমিশন। কমিশন সূত্রের খবর, রাজ্য সরকার প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা করবে। কমিশনের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে ভোটার দিন ঘোষণা করা হবে, একদফায় ভোটের ক্ষেত্রে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে কমিশন। পাশাপাশি জানিয়েছেন, রাজ্য সরকারও তাদের যথাযথ নিরাপত্তা দেওয়ার ব্যাপারে আশ্বস্ত করেছে। স্পর্শকাতর ও অতি স্পর্শকাতর বুথগুলিতে সশস্ত্রবাহিনী মোতায়েন করা হবে বলে জানিয়েছে রাজ্য। তারপরই একদফায় ভোটগ্রহণের সিদ্ধান্ত চূড়ান্ত হয়। তবে একদফায় ভোট হলেও কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি বলে জানান তিনি।

একদফায় ভোটের ক্ষেত্রে সবচেয়ে বড় যে প্রশ্নটা উঠছে, তা হল নিরাপত্তা। উল্লেখ্য, রাজ্য মোট পুলিসকর্মীর সংখ্যা ৫৮ হাজার। তারমধ্যে সশস্ত্র পুলিসকর্মীর সংখ্যা ৪৬ হাজার, বাকি লাঠিধারী। পঞ্চায়েত নির্বাচনে রাজ্যে মোট বুথের সংখ্যা ৫৮,৪৬৭টি। বিজেপির তরফে পঞ্চায়েত মামলাকারী প্রতাপ বন্দ্যোপাধ্যায় প্রশ্ন তুলেছেন, “রাজ্যের সব থানায় তালা ঝুলিয়ে পুলিস কি শুধু বুথ পাহারা দেবে?” ভোটে সিভিক ভলান্টিয়ার ব্যবহার করা হবে কিনা, সে প্রশ্নও তুলেছেন কংগ্রেস নেতা আব্দুল মান্নান।