শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ফের পঞ্চায়েত ভোটের মনোনয়ন পেশ সোমবার

News Sundarban.com :
এপ্রিল ২১, ২০১৮
news-image

ভোটের নির্ঘণ্ট নিয়ে শনিবার রাজ্য সরকার ও নির্বাচন কমিশনের মধ্যে আলোচনা হল না। তবে সোমবার মনোনয়ন পেশ করা যাবে পঞ্চায়েত ভোটের জন্য । ভোট কবে হবে, তা নিয়ে জল্পনা আপাতত অব্যাহতই থাকছে। যদিও এর মধ্যেই ইঙ্গিতপূর্ণ মন্তব্য শোনা গিয়েছে তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের মুখে। তিনি বলেছেন, গরমে, বর্ষায়, রমজানে চাই না। প্রয়োজনে একদিনে করতেও আপত্তি নেই। সূত্রের খবর, সরকার চেয়েছে, তিন দফার কমে ভোট সারতে। কিন্তু, রাজ্য নির্বাচন কমিশন তাতে রাজি হয়নি।
শনিবার রাজ্য নির্বাচন বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছেন, সোমবার সকাল এগারোটা থেকে দুপুর তিনটে পর্যন্ত মনোনয়ন পেশ করা যাবে। বুধবার মনোনয়নপত্রের স্ক্রুটিনি হবে। ২৬ থেকে ২৮ এপ্রিল পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে।
নির্ঘণ্ট নিয়ে সোমবার ফের রাজ্য সরকার ও রাজ্য নির্বাচন কমিশনের মধ্যে বৈঠক হবে।
শুক্রবার কলকাতা হাইকোর্ট বলে, রাজ্য সরকারের সঙ্গে কথা বলে মনোনয়ন পেশ করার জন্য নতুন দিন ঘোষণা করতে হবে কমিশনকে। পঞ্চায়েত নির্বাচনের নতুন নির্ঘণ্টও ঘোষণা করতে হবে। এরপর শনিবারই দশটি রাজনৈতিক দলকে বৈঠকে ডাকে রাজ্য নির্বাচন কমিশন। সূত্রের খবর, কমিশন সোমবার মনোনয়ন পেশের দিন ধার্য করার কথা বললে কোনও দল আপত্তি করেনি। তবে প্রায় সকলেই প্রশ্ন তোলেন, সোমবার সুষ্ঠুভাবে মনোনয়ন জমা দেওয়া যাবে তো? সিপিএম রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য রবীন দেবের বক্তব্য এমনই।
মনোনয়ন পর্ব শান্তিপূর্ণ রাখতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের দাবিও জানিয়েছেন কেউ কেউ। সমস্ত রাজনৈতিক দল রাজ্য নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করলেও বিজেপি সকালে বৈঠক না করেই ফিরে যায়। সব দলের দু’জন করে প্রতিনিধি কমিশনে গেলেও বিজেপির তরফে যান পাঁচ প্রতিনিধি। পুলিশ সকলকে ঢোকার অনুমতি না দিলে দু’পক্ষের মধ্যে বচসা বেধে যায়। বৈঠক না করেই কমিশন থেকে বেরিয়ে সোজা কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রারের কাছে চলে যায় বিজেপি। সেখানে পুরো বিষয়টি নিয়ে অভিযোগ জানায় তারা। এ নিয়ে নাটক করতে এসেছে। কোর্টমুখী বলে কটাক্ষ করেছেন তৃণমূল মহাসচিব।
সন্ধে ছ’টা নাগাদ ফের রাজ্য নির্বাচন কমিশনের তরফে বিজেপিকে বৈঠকে ডাকা হয়। সেই মতো তখন কমিশনের দফতরে যান দুই বিজেপি নেতা।