শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মাত্র ১৩ মিনিটের ব্যবধানে দুটি ঝড়, মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে সরকার

News Sundarban.com :
এপ্রিল ১৮, ২০১৮
news-image

গত কয়েক দশকে সবচেয়ে বড় প্রাকৃতিক বিপর্যয়ের সাক্ষী হল শহর কলকাতা ও হাওড়া। মঙ্গলবার রাতে কলকাতার একশোরও বেশি জায়গায় গাছ পড়ে ঘটে বিপর্যয়। মৃত্যুও হয় অনেকের ৷ মাত্র ১৩ মিনিটের ব্যবধানে দুটি ঝড়।এককথায় লন্ডভন্ড শহর ৷ আচমকা এই প্রাকৃতিক বিপর্যয়ে রাজ্যে ঝড়ের বলি ১৮ ৷ মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে সরকার ৷ এমনকি ঝড়ে ক্ষতিগ্রস্থ বাড়িগুলিও রাজ্য সরকার মেরামত করে দেবে বলে জানিয়েছে ৷ এদিন মেয়র শোভন চট্টোপাধ্যায় এই কথা ঘোষণা করেন ৷
প্রথমে ঘণ্টায় চুরাশি কিলোমিটার ও পরে আটানব্বই কিলোমিটার বেগে ঝড়ের ধাক্কায় লন্ডভন্ড গোটা শহর। গত কয়েক দশকে সবচেয়ে বড় প্রাকৃতিক বিপর্যয়ের সাক্ষী শহর কলকাতা ও হাওড়া। ইতিমধ্যেই, গতকালের কালবৈশাখী ঝড়ে বিপর্যয়ের রিপোর্ট পৌঁছে গিয়েছে মুখ্যমন্ত্রীর দপ্তরে। রিপোর্ট পাঠিয়েছে দুর্যোগ মোকাবিলা দপ্তর। কলকাতা বাদে জেলাতে মৃত্যু হয়েছে ৮ জনের। এরমধ্যে, হাওড়ায় মৃতের সংখ্যা ৬জন, উত্তর ২৪ পরগনায় ১জন ও হুগলিতে ৩জন।
অনুমান করা হচ্ছে, ঝড়ে ১৭০ টি গাছ পড়ে গিয়েছে, কিছু কিছু জায়গায় পুড়ে গিয়েছে বিদ্যুতের খুঁটিও । ঝড়ের জেরে এখনও বিদ্যুৎহীন বহু এলাকা। বিদ্যুৎ নেই হাওড়া,বেলুড়,হিন্দমোটর, শ্রীরামপুরে। কিন্তু তৎপরতার সঙ্গে চলছে বিদ্যুতের কাজ। সারানো হচ্ছে ত্রিফলা,ল্যাম্পপোস্টগুলিও।