মঙ্গলবার, ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

প্রথম ভারতীয় পুরুষ ব্যাডমিন্টন খেলোয়াড় হিসেবে বিশ্বের ১ নম্বর র‍্যাঙ্ক শ্রীকান্ত

News Sundarban.com :
এপ্রিল ১০, ২০১৮
news-image

প্রথম ভারতীয় পুরুষ ব্যাডমিন্টন খেলোয়াড় হিসেবে বিশ্বের ১ নম্বর র‍্যাঙ্ক পেতে চলেছেন কিদাম্বি শ্রীকান্ত।
র আগে এই অনন্য সম্মান পেয়েছিলেন ভারতীয় কন্যা সাইনা নেহওয়াল। ২০১৫ এর ওয়ার্ল্ড ব্যাডমিন্টন ফেডারেশন র‍্যাঙ্কিং-এ সাইনা বিশ্বের এক নম্বর স্থানটি অর্জন করেছিলেন। আজ অব্ধি তিনিই একমাত্র ভারতীয় খেলোয়াড় যিনি এই সম্মানের অধিকারি ছিলেন। এবার সেই সম্মান পেতে চলেছেন ২৫ বছর বয়সি কিদাম্বি।
গতবছর এই দুর্লভ সম্মানের খুব কাছাকাছি এসেও চোটের জন্য দ্বিতীয় স্থানেই তাকে থাকতে হয়েছিল। কিন্তু এইবছর ৭৬,৮৯৫ পয়েন্ট নিয়ে তিনি প্রথম স্থানটি তার নিজের জন্যে পাকা করে নিয়েছেন এবং প্রথম স্থানে থাকা বিশ্বচ্যাম্পিয়ন ভিক্টর ১৬৬০ পয়েন্ট হারিয়ে নামতে চলেছেন দ্বিতীয় স্থানে।

সাম্প্রতিককালের নতুন র‍্যাঙ্কিং সিস্টেম শুরু হওয়ার আগে বিশ্বের সেরা ব্যাডমিন্টন খেলোয়াড় হিসেবে পরিচিত ছিল প্রকাশ পাডুকোন। ১৯৮০ খ্রিস্টাব্দে পরপর তিনটি বিশ্ব টুর্নামেন্ট জিতে তিনিই ছিলেন ব্যাডমিন্টনের রাজা।

গতকাল সাইনা নেহওয়াল এবং কিদাম্বি শ্রীকান্ত কমোনওয়েলথ গেমস-এ মিক্সড দল খেলায় ভারতের হয়ে সোনা জয় করে। এই জয়ের মধ্যে দিয়েই কিদাম্বি বিশ্বের প্রথমস্থান অর্জন করা চূড়ান্ত করেন।

শ্রীকান্তের পরিবার তার ছেলের বিশ্বের এক নম্বর হওয়া নিয়ে যথেষ্ট আত্মবিশ্বাসী ছিলেন। তারা জানতেন খুব শীঘ্রই তাদের বাড়ীর ছেলে এই সম্মান অর্জন করবে।
শ্রীকান্ত শুধু তার পরিবার নয় তার দেশ ভারতবর্ষের নাম উজ্জ্বল করেছেন।